corona lockdown shibchar
সারাদেশে ১৪ দিন সর্বাত্মক শাটডাউনের সুপারিশ 

করোনার ডেলটা প্রজাতির ভাইরাসের সামাজিক সংক্রমণ ঠেকাতে সারাদেশে সর্বাত্মকভাবে ১৪ দিনের কঠোর শাটডাউনের সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক…

অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার আনছে ফেসবুক 

শিগগিরই ই-কমার্স ও অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার নিয়ে আসবে ফেসবুক। গতকাল নিজের ওয়ালে দেয়া এক পোস্টে এ তথ্য নিশ্চিত…

ব্রাজিলের বিতর্কিত গোলে রাগে ফুসছে কলম্বিয়া 

কোপা আমেরিকায় জয়ের ধারা অব্যাহত রেখেছে স্বাগতিক ব্রাজিল। গতকাল বুধবার (বাংলাদেশ সময় অনুযায়ী আজ বৃহস্পতিবার) অনুষ্ঠিত কোপা আমেরিকায় ব্রাজিল ২-১…

সব সংবাদ-তথ্য-ভিডিও

খেলা

আদালতের কাঠগড়ায় কোপা আমেরিকা 

আদালতের কাঠগড়ায় কোপা আমেরিকা

আর্জেন্টিনা থেকে সরিয়ে ব্রাজিলে কোপা আমেরিকা আসর আয়োজনের ঘোষণা দিয়েছে দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা (কনমেবল)। আর ব্রাজিল সরকার কোপা আমেরিকা আয়োজনের ব্যাপারে সবুজ সঙ্কেত দেয়ার পরই প্রশ্ন তুললো দেশটির বিরোধী দল। তাদের আবেদনের প্রেক্ষিতে ব্রাজিল সরকারের কাছে কোপা আমেরিকার আয়োজন নিয়ে তথ্য চেয়েছেন দেশটির সুপ্রিম কোর্টের এক বিচারক। এজন্য পাঁচ দিনের সময় বেঁধে দেয়া হয়েছে।

সোমবার কলম্বিয়া ও আর্জেন্টিনা থেকে সরিয়ে কোপা আমেরিকার আয়োজক হিসেবে ব্রাজিলের নাম ঘোষণা করে দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন (কনমেবল)। পরদিন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো জানান, তার মন্ত্রিসভা ও সরকার টুর্নামেন্টটি আয়োজনে সম্মত হয়েছে। কিন্তু ব্রাজিলের করোনাভাইরাস পরিস্থিতির কারণে কোপা আমেরিকার আয়োজন নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী দল ওয়ার্কাস পার্টি। তাদের আবেদনের প্রেক্ষিতে দেশের করোনাভাইরাস পরিস্থিতি, জনস্বাস্থ্যের ঝুঁকি এসব বিবেচনায় নিয়ে বোলসোনারোর সরকারের কাছে তথ্য চেয়েছেন বিচারক রিকার্দো লেভানদোভস্কি।

কোপা আমেরিকার ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দুই দেশের যৌথ আয়োজনে হওয়ার কথা ছিল এবারের আসর। কিন্তু কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন চলায় গত ২০শে মে সেখান থেকে টুর্নামেন্ট সরিয়ে নেয়ার কথা জানায় কনমেবল। পরে আর্জেন্টিনা চেয়েছিল এককভাবে আয়োজন করতে।

আর করোনার প্রাদুর্ভাবে দিশাহারা আর্জেন্টিনাকে আয়োজক থেকে বাদ দেয়ার পর ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ব্রাজিলকে আয়োজক হিসেবে ঘোষণা করে কনমেবল। নির্ধারিত ১৩ই জুনেই শুরু হবে আসরটি। শেষ হবে ১০ই জুলাই। তবে আয়োজক শহর এবং ম্যাচগুলোর বিস্তারিত এখনও জানানো হয়নি। দক্ষিণ আমেরিকার মহাদেশ সেরা ফুটবল প্রতিযোগিতাটির এবারের আসর হওয়ার কথা ছিল গত বছর। তবে বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারিতে তা এক বছর পিছিয়ে যায়।

ব্রাজিলেও করোনাভাইরাস পরিস্থিতি ভালো নয়। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে সাড়ে চার লাখের বেশি মানুষ মারা গেছে দেশটিতে। দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর দিক থেকে বর্তমান সময়ে দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে তারা শীর্ষে এবং বিশ্বে দ্বিতীয়। এর আগে পাঁচবার কোপা আমেরিকা আয়োজন করেছে ব্রাজিল এবং প্রতিবারই শিরোপা জিতেছে তারা।



Related posts