সৌদিগামী বাংলাদেশিদের জন্য নতুন সুযোগ 

দেশে আটকে থাকা প্রবাসী শ্রমিকদের সৌদি আরবে ফিরিয়ে নেওয়ার বিষয়ে চলমান সংকট নিরসনে আগামী সোমবার পর্যন্ত সময় চেয়েছেন প্রবাসী কল্যাণ…

করোনায় আক্রান্ত টাইগার পেসার রাহী 

করোনায় আক্রান্ত হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের পেসার আবু জায়েদ রাহী। তাকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি ভবনে আইসোলেশনে রাখা হয়েছে। এর…

ট্রাম্প বিরোধী ভুয়া পেজ মুছে দিলো ফেসবুক 

এশিয়ান এবং আমেরিকান রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ ১৫৫টি চীনা অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠাটির পক্ষ থেকে জানানো…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশেষ

আন্তর্জাতিক কুকুর দিবস: পোষা প্রাণি হিসেবে কুকুরের যত উপকারিতা 

আন্তর্জাতিক কুকুর দিবস: পোষা প্রাণি হিসেবে কুকুরের যত উপকারিতা

আজ ২৬ আগস্ট, আন্তর্জাতিক কুকুর দিবস। যাদের পোষা কুকুর তারা স্বাস্থ্য ও মনের দিক থেকেও ভালো থাকে। পোষা কুকুরের অবিভবাকরা তা বুঝতেও পারে এবং প্রতিনিয়ত তা অনুভব করে। বাইরে থেকে বাড়ি ফেরার পর কুকুরের যে আদর পাওয়া যায় তা অবিশ্বাস্য। দিনের শুরুতে প্রিয় কুকুরের সাথে পাঁচ খেলা করলে সেটিই হবে আপনার দিনের অন্যতম সেরা অংশ এবং আপনার দিনটিই অন্যরকম সুন্দর হবে।

বর্তমানে করোনার কারণে এখন ঘরে থাকার নির্দেশ মানতে হচ্ছে, সেক্ষেত্রে বিশেষজ্ঞরা কুকুরের সাহচার্যের গুরুত্বের কথা বিশেষভাবে উল্লখ করছেন। কুকুর থাকার সুবিধা যে শুধু মুখে মুখ বলা হয় তা নয়, এর বৈজ্ঞানিক ব্যাখ্যাও আছে, কুকুর কিভাবে জীবনযাত্রায় পরিবর্তন আনে বিজ্ঞানে তাও বলা হয়েছে। টাইমস অফ ইন্ডিয়া সেগুলো তুলে ধরেছে।

মুহূর্তের মধ্যই মন ভালো করে দিতে পারে কুকুর
আপনার লোমশ সহপাঠী কুকুরটি মুহূর্তের মধ্যেই আপনার মন ভালো করে দিতে পারে। সেই ক্ষমতা কুকুরের আছে। পাশাপাশি এটি আপনার মানসিক স্বাস্থ্যের জন্যও উপকারী। যাদের পোষা কুকুর আছে তারা কম হতাশায় ভোগেন, কম একাকিত্ব অনূভব করেন। তারা কম মানসি চাপ নিয়ে জীবনযাপন করেন।

কুকুর থাকা হার্টের জন্য ভালো
কুকুরের সাথে সময় কাটালে হার্টের অসুখের আশঙ্কা অনেক কম থাকে। কারণ কুকুর আপনাকে সারাদিন ব্যস্ত রাখবে, যা আপনার হার্টের জন্য পর্যবেক্ষকের কাজ করবে। এমনকি এর ফলে উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরোলও নিয়ন্ত্রণে থাকে।

কুকুরের কারণে ওজন নিয়ন্ত্রণে থাকে
কুকুর শারীরিক কাজকর্মে উদ্ভুদ্ধ করে। এর ফলে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হবে। শুধু প্রতিদিন কুকুর নিযে হাঁটাই নয়, এটির সাথে খেলা করার কারণেও ক্যালরি নষ্ট হয়, যা ওজন নিয়ন্ত্রণের ভালো উপায়। কুকুর থাকা মানে কোমড় এবং মেদের ব্যাযামের অনুশীলন সহজ হওয়া। এমনি এমনি যারা অনুশীলন করেন, তাদের চেয়ে যারা কুকুর নিয়ে অনুশীলন করেন, তাদের অনুশীলনের নিয়ম কঠোরভাবে পালিত হয় বলে মনে করা হয়।

কুকুর আপনাকে সামাজিক হতে সহায়তা করে
কুকুর আপনার একাকিত্ব দূর করে এবং অনেক মানুষের সাথে মিশতে সহায়তা করে। আপনি যখন কুকুর নিয়ে বাইরে হাঁটতে যান তখন আরো অনেক কুকুর প্রেমী এবং কুকুরের মালিকের সাথে সংযোগ ঘটে। নতুন নতুন মানুষের সাথে পরিচিত হওয়ার শীর্ষ পাঁচটি পন্থার মধ্যে একটি হলো কুকুর নিয়ে হাঁটতে বের হওয়া।

কুকুরকে থেরাপিস্ট বা ভেষজবিদও বলা যায়
বেশিরভাগ কুকুর প্রেমীই একমত হবেন যে, যখন তারা কুকুর নিয়ে হাঁটেন তখন স্বাভাবিকভাবেই ভালো অনুভব করেন। যারা মানসিক সমস্যায় ভোগেন বা যারা বুদ্ধিপ্রতিবন্ধী, তাদের সাথে কিভাবে আচরণ করতে হয় বা মিশতে হয়, কুকুর তা ভালো করেই জানে। যারা দীর্ঘদিনের ব্যাথায় ভোগেন তাদের চিকিৎসায় কুকুর খুব কাজে লাগে। এছাড়া হাসপাতালে শিশুদের খুশি রাখতেও কুকুরের তুলনা নেই।

শারীরিক অবস্থা খারাপ হলে জানান দেবে কুকুর
কারো মৃগী বা খিঁচুনি উঠলে আগে থেকেই সতর্ক করতে পারে কুকুর। এসব সমস্যায় আচ্ছন্ন হওয়া থেকে বিরত রাখতে কিংবা রোগীকে চেয়ারে বসে রাখতে কুকুর সঙ্গ দিয়ে থাকে। এমনকি যদি প্রশিক্ষণ দেয়া হয় তাহলে রুমের আলো বন্ধ করা বা জ্বালানো, জরুরি নাম্বারে ফোন করা এবং ওষুধ আনার মতো চিকিৎসা সেবাও কুকুরকে দিয়ে করানো সম্ভব।



Related posts