বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় অর্ধেকই আফগান 

২০২১ সালে বিশ্বে ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। সমাজ, সংস্কৃতি ও বিশ্বকে নতুন করে সাজাতে যে…

উমরাহ থেকে ফিরে আধা মিনিটের জন্য হলেও প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চান মাহি 

চিত্রনায়িকা মাহিয়া মাহির সঙ্গে এক টেলিফোন আলাপ ভাইরালের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তথ্য প্রতিমন্ত্রীর পদ থেকে ডা. মুরাদ হাসান…

টিউলিপ সিদ্দিক এখন ব্রিটেনের শ্যাডো ইকোনমিক সেক্রেটারি 

যুক্তরাজ্যের লেবার পার্টির নতুন ছায়া মন্ত্রিসভার ইকোনমিক সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ আইনপ্রণেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে রেকর্ড 

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে রেকর্ড

করোনাভাইরাস বিধিনিষেধ শিথিলের সময়ে জোরালো চাহিদায় জ্বালানি তেলের দামে রেকর্ড সৃষ্টি হয়েছে। আজ সোমবার (১৮ অক্টোবর) আন্তর্জাতিক বাজারে জ্বালানি পণ্যটির দাম কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার আদর্শ ব্রেন্টের ভবিষ্যত সরবরাহ মূল্য ৮৭ সেন্ট বেড়ে ব্যারেল প্রতি ৮৫ ডলার ৭৩ সেন্টে উন্নীত হয়েছে। এ মূল্য ২০১৮ সালের অক্টোবরের পর সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্রের বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) ভবিষ্যত সরবরাহ মূল্য ১ ডলার ১২ সেন্ট বেড়ে ৮৩ ডলার ৪০ সেন্টে উন্নীত হয়েছে। এ মূল্য ২০১৪ সালের অক্টোবর পর সর্বোচ্চ।

গত সপ্তাহে উভয় বাজার আদর্শের সম্মিলিত দাম বেড়েছে ৩ শতাংশ।

গ্যাস ও কয়লার দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ উৎপাদকরা জ্বালানি তেলের দিকে ঝুঁকছেন। যে কারণে বিশ্ব বাজারে জ্বালানি পণ্যটির দাম প্রতিনিয়ত বাড়ছে।

সোমবার এক বিবৃতিতে নিউজিল্যান্ডের এএনজেড ব্যাংকের বিশ্লেষকরা বলেন, শুধু বিদ্যুৎ উৎপাদনের জন্য গ্যাস থেকে জ্বালানি তেলের স্থানান্তর চাহিদায় উল্লম্ফন তৈরি করতে পারে। এ কারণে চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) দৈনিক চাহিদা সাড়ে চার লাখ ব্যারেলে উন্নীত হতে পারে।

তবে বিশ্বজুড়ে শিথিল হতে থাকা করোনাজনিত বিধিনিষেধ জ্বালানি পণ্যের দাম কমাতে সহায়তা করতে পারে বলেও উল্লেখ করেন তারা।



Related posts