সৌদিগামী বাংলাদেশিদের জন্য নতুন সুযোগ 

দেশে আটকে থাকা প্রবাসী শ্রমিকদের সৌদি আরবে ফিরিয়ে নেওয়ার বিষয়ে চলমান সংকট নিরসনে আগামী সোমবার পর্যন্ত সময় চেয়েছেন প্রবাসী কল্যাণ…

করোনায় আক্রান্ত টাইগার পেসার রাহী 

করোনায় আক্রান্ত হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের পেসার আবু জায়েদ রাহী। তাকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি ভবনে আইসোলেশনে রাখা হয়েছে। এর…

ট্রাম্প বিরোধী ভুয়া পেজ মুছে দিলো ফেসবুক 

এশিয়ান এবং আমেরিকান রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ ১৫৫টি চীনা অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠাটির পক্ষ থেকে জানানো…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

আবারও শুরু অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল 

আবারও শুরু অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল

আবারও করোনা ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে ক্যাম্ব্রিজ-ভিত্তিক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। গত ৬ সেপ্টেম্বর একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় বন্ধ ছিলো ভ্যাকসিনের ট্রায়াল। এরপর যুক্তরাজ্য কর্তৃপক্ষের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পরপরই আবারও ট্রায়াল শুরু করে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে বলা হয়, মেডিসিনস হেলথ রেগুলেটরি অথরিটি (এমএইচআরএ) নিরাপদ ঘোষণা করায়, অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা ভ্যাকসিন এজেডডি-১২২২ এর ট্রায়াল আবার শুরু হয়েছে।

যুক্তরাজ্যে ট্রায়ালে অংশ নেওয়া এক স্বেচ্ছাসেবী ভ্যাকসিনটি নেওয়ার পর অসুস্থ হয়ে পড়ায় ৬ সেপ্টেম্বর থেকে এর চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করা হয়।

এরপর এই ট্রায়ালের নিরাপত্তা পর্যালোচনা করতে একটি স্বাধীন কমিটি গঠন করা হয়।

অ্যাস্ট্রাজেনেকা জানায়, কমিটি তাদের তদন্ত শেষ করেছে এবং রেগুলেটরি অথরিটিকে সুপারিশ করেছে যে যুক্তরাজ্যে এর ট্রায়াল আবার শুরু করা নিরাপদ।

করোনাভাইরাস প্রতিরোধে চলমান শেষ ধাপের ট্রায়ালে থাকা নয়টি ভ্যাকসিনের মধ্যে একটি অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিন।

প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে ৩১ আগস্ট থেকে বেশ কয়েকটি এলাকার ৩০ হাজার স্বেচ্ছাসেবীকে ট্রায়ালের জন্য তালিকাভুক্ত করতে কাজ করছে। এ ছাড়া, ভারত, ব্রাজিল ও দক্ষিণ আমেরিকার কিছু এলাকায় ছোট পরিসরে এই ভ্যাকসিনের পরীক্ষা করা হচ্ছে।



Related posts