২ ডোজ টিকা নিয়েও তৃতীয়বার করোনায় আক্রান্ত চিকিৎসক 

একবার, দুইবার নয়, তৃতীয়বার করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের এক চিকিৎসক। মুম্বাইয়ের ২৬ বছরের এই চিকিৎসক গত ১৩ মাসের মধ্যে তৃতীয়বার…

লকডাউন চলবে 

মহামারী করোনাভাইরাস নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ (লকডাউন) আগামী ৫ আগস্ট পর্যন্তই বলবৎ থাকবে এবং আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনার…

দায়মুক্তি পাচ্ছেন না অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা 

সরকারি চাকরি আইনে ২০১৮ সালে সরকারি কর্মচারীদের নানাবিধ সুবিধা নিশ্চিত করেছে। তবে এর তিন বছর কাটতে না কাটতেই জনপ্রশাসন মন্ত্রণালয়…

সব সংবাদ-তথ্য-ভিডিও

লিড নিউজ

আল-জাজিরা কার্যালয়সহ পুরো ভবন ধ্বংস করল ইসরাইল 

আল-জাজিরা কার্যালয়সহ পুরো ভবন ধ্বংস করল ইসরাইল

বিমান হামলা চালিয়ে ফিলিস্তিনির গাজায় একটি বহুতল ভবন মাটিতে মিশিয়ে দিয়েছেন ইসরাইল। ওই ভবনে টেলিভিশন চ্যানেল আল-জাজিরা ও বার্তা সংস্থা অ্যাসেসিয়েট প্রেস (এপি) সহ আরও অনেক মিডিয়া হাউজের অফিস ছিল। আজ শনিবার (১৫ মে) ফিলিস্তিনিতে ইসরাইলি হামলার ষষ্ঠ দিনে এই ঘটনা ঘটেছে।

ইসরাইলের গুড়িয়ে দেওয়া জালা টাওয়ারের মালিক জাওয়াদ মেহেদী জানিয়েছে, হামলার মাত্র এক ঘণ্টা আগেই ইসরাইলি গোয়েন্দা কর্মকর্তা তাকে ভবনটি খালি করে দিতে সতর্ক করেছিলেন।

ওই ফোন কলের সময়কার কথাবার্তার কিছু অংশ শুনতে পেরেছে বার্তা সংস্থা এএফপি। তাতে শোনা যাচ্ছে, ভবন থেকে বের হওয়ার আগে সাংবাদিকদের জিনিসপত্র নিতে ১০ মিনিট সময় চাইছেন মেহেদী।

তিনি ইসরাইলি কর্মকর্তাকে বলেন, ‘আমাদের আর মাত্র ১০ মিনিট সময় দিন।’ কিন্তু ফোনের অন্যদিক থেকে মেহেদীর আর্জি নাকচ করে দেন ইসরাইলি কর্মকর্তা।

গাজায় আল-জাজিরার ব্যুরো চিফ ওয়াইল আল-দাউদুহ এএফপিকে বলেন, ‘আল জাজিরা এবং অন্যান্য প্রেস ব্যুরো টার্গেট করা অত্যন্ত ভয়ঙ্কর, অত্যন্ত দুঃখজনক।’

আল জাজিরার সম্প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, আকাশে ছোঁয়া ভবনটি ধোঁয়ার অন্ধকারে ঢেকে যায় এবং ১৩তলা ভবনটি মুহুর্তেই ধসে যেতে দেখায়।

আল জাজিরার প্রতিনিধি জানিয়েছেন, রকেট হামলার পর মাত্র দুই সেকেন্ডে সব ধ্বংস হয়ে গিয়েছে।

ভিডিওটিতে একজন নারী নিউজ পেজেন্টারকে বলতে শোনা যায়, ‘টাওয়ারটি ধসে গেছে। আপনি যখনই সাংবাদিকদের কাছ থেকে গাজার সরাসরি আপডেট দেখেন, তারা সাধারণত তখন এই ভবনের ছাদেই দাঁড়িয়ে থাকেন। কিন্তু ইসরাইলি সেনাবাহিনীর বিমান হামলায় সেটা সমতলে মিশে গেল।’

আবেগে মোটা হয়ে যাওয়া কণ্ঠে ওই নারী পেজেন্টার বলেন, ‘এই চ্যানেল চুপচাপ বসে থাকবে না। আল জাজিরাকে চুপ করিয়ে দেওয়া যাবে না। আমরা এখনই আপনাকে সেই গ্যারান্টি দিতে পারি।’

এক বিবৃতিতে ইসরাইল দাবি করেছে, তাদের যুদ্ধবিমান ‘সন্ত্রাসবাদী’ সংগঠন হামাসের সামরিক গোয়েন্দার মালিকানাধীন একটি উঁচু ভবনে হামলা করেছে।

ভবনটিতে আরও বেশ কয়েকটি অ্যাপার্টমেন্ট এবং অন্যান্য অফিস ছিল।

এর আগে ফিলিস্তিনিদের উপর অব্যাহত হামলার মধ্যেই আল-জাজিরা টেলিভিশন চ্যানেলের অফিস উড়িয়ে দেয়ার হুমকি দেয় ইসরাইল। নিজেদের ভেরিফাইড ফেসবুক পেজে এমন তথ্য জানায় চ্যানেলটি।

ষষ্ঠ দিনের মতো পাল্টাপাল্টি হামলা চালাচ্ছে হামাস ও ইসরায়েল। এতে এখন পর্যন্ত ১৪০ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যাদের মধ্যে ৩৯ জন শিশু। এছাড়া প্রায় এক হাজার ফিলিস্তিনি আহত হয়েছেন। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর।

অপরদিকে হামাসের হামলায় এখন পর্যন্ত ৮ ইসরাইলির মৃত্যু হয়েছে। হামাস হাজারের বেশি রকেট ছুড়লেও তা ইসরাইলেরন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রণ ডোম আকাশেই ধ্বংস করছে।

কাতারের রাষ্ট্রীয় মালিকানাধীন আল জাজিরা বিশ্বের অন্যতম প্রভাবশালী একটি সংবাদমাধ্যম। তাদের প্রধান দপ্তর কাতারের রাজধানী দোহায় অবস্থিত। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে শাখা অফিস রয়েছে। বিশ্বের বিভিন্ন ইস্যু নিয়ে বরাবরই সরব হয় এই সংবাদমাধ্যম। গাজায় ইসরাইলের হামলা নিয়ে ধারবাহিকভাবে প্রতিবেদন প্রকাশ করছে আল জাজিরা।



Related posts