২ ডোজ টিকা নিয়েও তৃতীয়বার করোনায় আক্রান্ত চিকিৎসক 

একবার, দুইবার নয়, তৃতীয়বার করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের এক চিকিৎসক। মুম্বাইয়ের ২৬ বছরের এই চিকিৎসক গত ১৩ মাসের মধ্যে তৃতীয়বার…

লকডাউন চলবে 

মহামারী করোনাভাইরাস নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ (লকডাউন) আগামী ৫ আগস্ট পর্যন্তই বলবৎ থাকবে এবং আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনার…

দায়মুক্তি পাচ্ছেন না অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা 

সরকারি চাকরি আইনে ২০১৮ সালে সরকারি কর্মচারীদের নানাবিধ সুবিধা নিশ্চিত করেছে। তবে এর তিন বছর কাটতে না কাটতেই জনপ্রশাসন মন্ত্রণালয়…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

ইসরায়েলি সফটওয়্যার: বিশ্বজুড়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের ফোনে আড়িপাতার ঘটনা ফাঁস 

ইসরায়েলি সফটওয়্যার: বিশ্বজুড়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের ফোনে আড়িপাতার ঘটনা ফাঁস

সরায়েলের তৈরি একটি হ্যাকিং সফটওয়্যার ব্যবহার করে বিশ্বজুড়ে মানবাধিকারকর্মী, সাংবাদিক, আইনজীবী ও রাজনীতিবিদদের ফোনে নজরদারি চালানোর একটা ঘটনা ফাঁস হয়েছে।

‘পেগাসাস’ নামের ওই হ্যাকিং সফটওয়্যারের মাধ্যমে মূলত পৃথিবীর কর্তৃত্ববাদী সরকারগুলো এই নজরদারি চালাচ্ছিল বলে অভিযোগ উঠেছে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান ও যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্টসহ মোট ১৭টি সংবাদপত্রের অনুসন্ধানে হ্যাকিংয়ের এই ঘটনা বেরিয়ে আসে। ‘পেগাসাস’ এর উদ্ভাবক ইসরায়েলভিত্তিক গোয়েন্দা ও নিরাপত্তা প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান এনএসও গ্রুপ।

এ বিষয়ে গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, ফাঁস হওয়া একটি ডেটাবেইসে এই ফোন নম্বরগুলো প্রথমে পায় প্যারিসভিত্তিক সংস্থা ফরবিডেন স্টোরিজ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। পরে তারা গার্ডিয়ানসহ ১৭টি সংবাদমাধ্যমকে তা জানায়। তারা সবাই মিলে এই অনুসন্ধানের নাম দেয় ‘পেগাসাস প্রজেক্ট’।

গার্ডিয়ান বলছে, ফাঁস হওয়া ওই ডেটাবেইসে ৪৫টি দেশের ৫০ হাজারের বেশি ফোন নম্বর পাওয়া যায়। এর মধ্যে এক হাজারের বেশি নম্বর ইউরোপের দেশগুলোর।

এ ছাড়া পেগাসাসের মাধ্যমে সারা বিশ্বের যে ১৮০ সাংবাদিকের স্মার্টফোনে আড়িপাতা হয়েছে সেই তালিকায় রয়েছেন সম্পাদক, অনুসন্ধানী সাংবাদিকসহ বিভিন্ন বিটে কর্মরত সাংবাদিকেরা। আছেন ওয়াল স্ট্রিট জার্নাল, সিএনএন, নিউইয়র্ক টাইমস, আলজাজিরা, অ্যাসোসিয়েট প্রেস (এপি), এএফপি, ইকোনমিস্ট, রয়টার্স, ভয়েস অব আমেরিকাসহ আরও কয়েকটি সংবাদমাধ্যমের সাংবাদিক।

এ ছাড়া এই হ্যাকিংয়ে লক্ষ্যবস্তুর তালিকায় ভারতের অন্তত ৩০০ রাজনীতিবিদ, সাংবাদিক, মানবাধিকারকর্মী, বিজ্ঞানীর নাম থাকার কথা জানিয়েছে দেশটির নিউজ পোর্টাল দ্য অয়্যার।

এর মধ্যে সাংবাদিক, মানবাধিকারকর্মী, বিরোধী রাজনৈতিক ছাড়াও ব্যবসায়ী, ধর্মীয় নেতা, সরকারি কর্মকর্তা, এমনকি মন্ত্রী-প্রধানমন্ত্রীর ফোন নম্বরও আছে।

‘পেগাসাস’ নামের এই ম্যালওয়্যারটি আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোনে ঢুকে ব্যবহারকারীর মেসেজ, ছবি, ইমেইল পাচার করতে পারে। পাশাপাশি কল রেকর্ড এবং গোপনে মাইক্রোফোন চালু রাখতে পারে।

এ বিষয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাইবার সিকিউরিটি ল্যাবের পরিচালক ক্লডিও গুয়ারনিয়েরি গার্ডিয়ানকে বলেন, ‘যদি কোনো ফোনে (স্মার্টফোন) পেগাসাস সফটওয়্যারটি ঢোকানো যায়, তবে এনএসওর গ্রাহক পুরো ফোনটির দখলই পেয়ে যাবে।’

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, ‘পেগাসাস প্রজেক্ট’ অচিরেই নজরদারির মুখে থাকা মানুষের নাম প্রকাশ করবে। এ ছাড়া পত্রিকাটির ভাষ্য, এনএসও অন্তত ৪০টি দেশের সামরিক বাহিনী বা গোয়েন্দা সংস্থার কাছে পেগাসাস বিক্রি করেছে।



Related posts