উত্তর কোরিয়ার যে মিসাইল আতঙ্ক হয়ে উঠেছে ইসরায়েলের জন্য 

করোনার মাঝেও ঝমকালো কুজকাওয়াজে নিজেদের সামরিক সক্ষমতা বিশ্বের কাছে তুলে ধরেছে উত্তর কোরিয়া। সেই কুজকাওয়াজে প্রদর্শন করা হয় ‘হোয়াসং-১৫’ ব্যালিস্টিক…

কলকাতায় চিকিৎসা নিতে এখনই বাংলাদেশিদের না যাওয়ার পরামর্শ 

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যের সংখ্যা এখনো নিয়ন্ত্রণের বাইরে। একদিন কমে কো আরেক দিনে বেড়ে যায় শনাক্ত ও আক্রান্ত। প্রতিবেশি…

ওয়েব সিরিজ ‘মির্জাপুর’র বিরুদ্ধে বাস্তবের মির্জাপুর সাংসদের টুইট 

ভারতের ওয়েব সিরিজ নিয়ে অভিযোগ বিস্তর। প্রতিবার ওয়েব সিরিজ নিয়ে কেউ না কেউ অভিযোগের আঙুল তুলছেনই। এবার সেই আঙুল উঠেছে…

সব সংবাদ-তথ্য-ভিডিও

চলমান

করোনার ওষুধের সুখবর! 

করোনার ওষুধের সুখবর!

একটি ম্যালেরিয়ার ওষুধ ও আরেকটি এন্টিবায়োটিক ওষুধ একসঙ্গে সেবন করে করোনা রোগী ভাল হচ্ছে বলে দাবি করেছে ফ্রান্সের চিকিৎসকরা। ইন্টারন্যাশনাল জার্নাল অফ অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্টের আর্টিকেলে উঠে এসেছে এ তথ্য।

ওই আর্টিকেলে দাবি করা হয়েছে, ম্যালেরিয়ার ওষুধ হাউড্রোক্সিক্লোরোকুইন যা প্লাকেনল নামে পরিচিত ও অ্যাজিথ্রামাইসিনের সমন্বয়ে তৈরি বিশেষ ওষুধটি করোনা সারাচ্ছে। গবেষকরা চীনে ৩০ জন করোনা আক্রান্ত রোগীর উপর গবেষণা চালিয়েছিলেন। যেখানে দেখা যায় এই দুইটি ওষুধের সমন্বয় করোনা রোগীর সংখ্যা কমিয়ে আনছে। ৩০ জনের মধ্যে ২০ জন এই ওষুধের ব্যবহারে অনেকটা সুস্থ হয়ে গেছেন।

প্রাণঘাতী করোনার প্রতিকার তৈরিতে বিশ্বজুড়ে চলছে তোড়জোড়। এরই মধ্যে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র। এবার করোনার ওষুধের খবর নিয়ে আসলো ফ্রান্স।

হাউড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহারের সফলতা আগে থেকেই ছিলো তবে অ্যান্টিবায়োটিকের সাথে ব্যবহার এর কার্যকারিতা আরো বাড়িয়ে দিয়েছে বলে দাবি করা হয়েছে।

যদিও খুব অল্প সংখ্যাক রোগীর মধ্যেই এই ওষুধের ব্যবহার ছিলো, তবুও গবেষকদের বিশ্বাস ছিলো রোগমুক্তি হবেই। এর আগে ইবোলা,সার্স, এইচআইভি প্রতিরোধে অনেক চিকিৎসা ব্যবস্থার পরীক্ষা চালান গবেষকরা।

এখন পর্যন্ত প্রাণঘাতী করোনার কোন স্থায়ী চিকিৎসা আসেনি। করোনা থেকে বাঁচতে ওষুধ তৈরির জন্য সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে চিকিৎসক ও গবেষকরা। ভ্যাকিসিনের উন্নয়নের কাজও এখনো প্রক্রিয়াধীন রয়েছে।

প্রাণঘাতী করোনায় এ পর্যন্ত আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ হাজারের বেশি মানুষ।



Related posts