করোনায় মৃত্যুর দায় নিজের কাঁধে নিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী 

,নতুন করে সংক্রমণ বেড়েছে ব্রিটেনে। বাড়ছে মৃত্যুর মিছিলও। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে এক লাখ৷ এ সমস্ত মৃত্যু…

অ্যাপলের প্রধান প্রকৌশলীর ‘গোপন’ মিশন 

দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন অ্যাপলের প্রধান হার্ডওয়্যার প্রকৌশলী ড্যান রিচিও। দায়িত্ব ছাড়লেও অ্যাপল ছাড়ছেন না তিনি। জল্পনাকল্পনা, রিচিওকে গোপন এক…

নার্স রুনুকে দিয়ে শুরু বাংলাদেশের করোনা টিকা কর্মসূচি 

কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্সকে টিকা দেওয়ার মধ্য দিয়ে দেশে টিকাদান কর্মসূচির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকেল ৪টা…

সব সংবাদ-তথ্য-ভিডিও

টেক

কর্মীদের জন্য ফেসবুকের উদারতা 

কর্মীদের জন্য ফেসবুকের উদারতা

করোনার মহামারির সময় পরিবারের অসুস্থ্য সদস্যদের যত্ন নেয়ার জন্য ফেসবুক তার কর্মীদের একমাস পর্যন্ত ছুটির ব্যবস্থা করেছে। আবার ছুটি নেয়া মাসের বেতনও দেয়া হবে কর্মীদের। এছাড়া আরো নানা সুবিধা নিয়ে এই দুর্যোগের সময় ফেসবুক তার কর্মীদের পাশে দাঁড়িয়েছে। এক বিবৃতিতে ফেসবুকের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা এখন করোনা মহামারির মধ্যে রয়েছি। এসময় আমরা কর্মীদের প্রয়োজন অনুযায়ী পাশে থাকতে চাই। এজন্য আমরা কর্মীদের এবং তাদের পরিবারের জন্য বেশকিছু পদক্ষেপ নিয়েছি।

এরমধ্যে রয়েছে, যদি কোনো কর্মী তার পরিবারের অসুস্থ্য সদস্যের পাশে থাকতে চান বা কেউ পরিবারের পাশে থাকার জন্য অন্যদেশে যেতে চান তবে তাকে সবেতনে একমাস পর্যন্ত ছুটি দেয়া হবে।

পাশাপাশি কর্মীদের জন্য স্বল্পমেয়াদী কিছু সুবিধার ব্যবস্থা করেছে ফেসবুক। পরিবারের সদস্যদের যত্ন নেয়ার জন্য কর্মীদের জন্য সবেতনে ২০ দিনের প্রশাসনিক ছুটির ব্যবস্থা করেছে। এর সাথে একদিন বোনাস ছুটিও নেয়া যাবে প্রয়োজনে। কর্মঘণ্টাতেও কর্মীদের জন্য সুবিধা রেখেছে ফেসবুক। কর্মীরা চাইলে বিকল্প কর্মঘণ্টা ব্যহারসহ সময় ভাগ করে নিতে পারবেন। তবে তাদের বেতন কাটা হবে না।

করোনা ভাইরাস মহামারির শুরু থেকেই ফেসবুক অন্যতম প্ররোচক প্রতিষ্ঠান হিসেবে নানা সুযোগ সুবিধা নিয়ে কর্মীদের পাশে দাঁড়িয়েছে। তারা তাদের ৪৫ হাজার কর্মীকে বাড়ি থেকে কাজের সুযোগ দিয়েছে। বাড়িতে কাজের পরিবেশ তৈরি এবং শিশু সন্তানদেন যত্নের জন্য এক হাজার ডলার বোনাস দিয়েছে।

এছাড়াও চলতি বছরের প্রথম ছয় মাসে প্রতিটি কর্মীর জন্য ”প্রত্যাসা ছাড়িয়ে যাওয়া” কর্ম মূল্যায়ণ পয়েন্টের ব্যবস্থা করেছে। এর মানে প্রতিটি কর্মী এই ছয় মাসে কর্মীরা তাদের মোট বোনাসের চেয়ে বেশি বোনাস পাবেন।

সূত্র: সিএনবিসি



Related posts