যেকোনো মুহূর্তে সারাদেশ ‘শাটডাউনের’ ঘোষণা: প্রতিমন্ত্রী 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪ দিনের পূর্ণ ‘শাটডাউনের’ সুপারিশ সরকার সক্রিয়ভাবে বিবেচনা…

corona lockdown shibchar
সারাদেশে ১৪ দিন সর্বাত্মক শাটডাউনের সুপারিশ 

করোনার ডেলটা প্রজাতির ভাইরাসের সামাজিক সংক্রমণ ঠেকাতে সারাদেশে সর্বাত্মকভাবে ১৪ দিনের কঠোর শাটডাউনের সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক…

অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার আনছে ফেসবুক 

শিগগিরই ই-কমার্স ও অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার নিয়ে আসবে ফেসবুক। গতকাল নিজের ওয়ালে দেয়া এক পোস্টে এ তথ্য নিশ্চিত…

সব সংবাদ-তথ্য-ভিডিও

খেলা

কোপা বয়কটের ডাক: অধিনায়করা কী বলছেন? 

কোপা বয়কটের ডাক: অধিনায়করা কী বলছেন?

১৩ জুন থেকেই ব্রাজিলে শুরু হওয়ার কথা রয়েছে দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। কিন্তু দিন-তারিখ ঠিক থাকলেও সময় মতো সেটা মাঠে গড়াবে কিনা তা নিয়ে এখনো অনিশ্চয়তা রয়েছে। কারণ, করোনা সংক্রমণের জন্য অনেক ফুটবলারই এতে খেলতে চাইছেন না। কয়েকটি দেশের খেলোয়াড়রা তো এরই মধ্যে কোপা বয়কটের ডাকও দিয়েছেন।

কোপা আমেরিকায় খেলতে না চাওয়া ব্রাজিল দলের ফুটবলারদের একটা গ্রুপ এখন অন্য দেশের অধিনায়কদের সঙ্গে যোগাযোগ করা শুরু করেছেন। টুর্নামেন্ট বয়কটের জন্যেই তারা এই কাজ করছে বলে জানায়, স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা।

কারা আছেন টুর্নামেন্ট বয়কটের পক্ষে?

কাসেমিরো-ব্রাজিল
ব্রাজিলের অধিনায়ক কোপা আমেরিকা এবার আয়োজন না করার সবচেয়ে মারকাটারি বিরোধী। তাকে বলা হচ্ছে, এই বিদ্রোহী গ্রুপের মুখপাত্র।

ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বসতে রাজি হননি। তখন থেকেই কোপা আমেরিকা আয়োজন না করার পক্ষে তিনি। তার সঙ্গে যোগ দিয়েছেন দলের অন্যতম বড় তারকা নেইমার। এরা মিলে এখন অন্যদের সঙ্গে আলাপ করছেন আসরে এগিয়ে যাবে কিনা সে বিষয় নিয়ে।

হুয়ান কুয়াদ্রাদো-কলম্বিয়া
কোপা আমেরিকা আয়োজনের বিরুদ্ধ মত প্রকাশে একেবারেই সময় নষ্ট করেনি কলম্বিয়া স্কোয়াড। কলম্বিয়ান অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল ফুটবলারদের দেয়া এক বিবৃতিতে খেলোয়াড়রা করোনা ঝুঁকি নিয়ে টুর্নামেন্টটি আয়োজন করার বিষয়ে তাদের উদ্বেগের কথা লিখেছেন। হুয়ান কুয়াদ্রাদো তার সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলোতে ওই বিবৃতি দ্রুতই শেয়ার করেন।

ব্রাজিলকে সম্পূর্ণ সমর্থন করে উরুগুয়ে
কোপা আয়োজনের ব্যাপারে নেইমার-কাসেমিরোরদের যে অবস্থান, সেটাকে পুরোপুরি সমর্থন করে উরুগুয়ে। দলের অন্যতম গুরুত্বপূর্ণ তিনজন তারকা খেলোয়াড় লুইস সুয়ারেজ, এডিনসন কাভানি ও ফার্নান্ডো মুসলেরা তো এ নিয়ে প্রকাশ্যেই তাদের নারাজি মত দিয়েছেন। এক টুইট বার্তায় বার্সেলোনার সাবেক এবং বর্তমানে অ্যাটলেটিকো মাদ্রিদের তারকা সুয়ারেজ বলেছেন, ‘আপনাকে অবশ্যই স্বাস্থ্যকে সবার উপর অগ্রাধিকার দিতে হবে, আমি কোপা আমেরিকা খেলার বিপক্ষে।’

মেসির জন্য অপেক্ষা
অন্য ক্যাপ্টেনরা যেখানে তাদের বিরোধিতা নিয়ে কণ্ঠসুর তুলে ধরছেন, সেখানে লিওনেল মেসির ক্ষেত্রে বিষয়টা একরকম হয়নি। কোপার বিষয়ে আর্জেন্টাইন অধিনায়ক এখনো নিশ্চুপ, যা অবাক করার মতো। তবে ক্রীড়া দৈনিক মুন্ডো ডিপোর্তিভো বলছে, ব্রাজিলিয়ান খেলোয়াড়দের মতো একই মত মেসিরও।

পরের দল হতে পারে চিলি
কোপা আয়োজনের বিরোধী দলে যোগ দিতে পারে চিলিও। মিডিয়া বলছে, বার্সেলোনায় মেসি, নেইমার ও সুয়ারেজের সঙ্গে খেলেছেন চিলি অধিনায়ক ক্লদিও ব্রাভো। আর এই কারণে তাদের সঙ্গে একমত পোষণ করতে পারেন চিলিয়ান অধিনায়ক।

বলিভিয়া চায় টুর্নামেন্ট হোক
গত বুধবার তাদের সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলোতে টুর্নামেন্টের প্রতি সমর্থনের ঘোষণা দিয়ে বলিভিয়া সম্পূর্ণ ভিন্ন অবস্থান নিয়েছিল। তবে তাদের এই মতামত একই থাকবে কি না বা অন্য দলগুলোর সাথে তারা নিজেকে একত্রিত করবে তা সময়ই বলে দেবে।

অন্যান্য দলগুলোর অবস্থান
বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে যে, নেইমার তার অবস্থান সমর্থন করার জন্য ইনার ভ্যালেন্সিয়া এবং ইকুয়েডরের অধিনায়ক আয়রটন প্রিসিয়াদোর সাথে যোগাযোগ করেছেন। তবে এই সমর্থনের বিষয়টি এখনও প্রকাশ করা হয়নি।



Related posts