এবার করোনার কবলে দিশা পাটানির পরিবার 

এবার করোনার কবলে পড়েছে বলিউড অভিনেত্রী দিশা পাটানির পরিবার। বাঘি টু সিনেমার নায়িকার বাবা জগদীশ সিং পাটানির কোভিড রিপোর্ট পজেটিভ…

ভারতে হাসপাতালে আগুন, ৮ করোনা রোগীর মৃত্যু 

ভারতের আহমেদাবাদে একটি করোনা হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৮ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার…

যে ৬টি সত্য পুরুষেরা সঙ্গীর কাছে লুকিয়ে থাকে! 

একটি সম্পর্কে নারী এবং পরুষের মাঝে অনেককিছু হয়ে থাকে। এরমধ্যে বেশিরভাগ বিষয় ভালোবাসার মাধ্যমে নির্ধারিত হয় এবং যেটি দুজনের সম্পর্ক…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

চীনের করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পরীক্ষা বাংলাদেশেও 

চীনের করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পরীক্ষা বাংলাদেশেও
Neal Browning receives a shot in the first-stage safety study clinical trial of a potential vaccine for the COVID-19 coronavirus, Monday, March 16, 2020, at the Kaiser Permanente Washington Health Research Institute in Seattle. Browning is the second patient to receive the shot in the study. (AP Photo/Ted S. Warren)

চীনের করোনা টিকার তৃতীয় ধাপের পরীক্ষা শুরু হচ্ছে বাংলাদেশে। এই পরীক্ষা চালাবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। রাজধানীর সাতটি হাসপাতালের ২ হাজার ১০০ স্বাস্থ্যকর্মীর ওপর প্রয়োগ হবে এই টিকা। এই ধাপ শেষ হতে সময় লাগবে ১৮ মাস।

করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনের চেষ্টা চলছে বিশ্বজুড়ে। ভ্যাকসিন উদ্ভা্নের জন্য দুই শতাধিক প্রতিষ্ঠান নিরন্তর কাজ করে চলেছে। এর মধ্যে চূড়ান্ত পর্যায়ে আছে ১৮টি প্রতিষ্ঠানের ভ্যাকসিন। রাশিয়া, ভারত, যুক্তরাষ্ট্র ও চীনের ভ্যাকসিন এগিয়ে আছে পরীক্ষামূলক ধাপে।

চীনের কোম্পানি সিনোভাকের করোনা টিকা প্রথম দুই ধাপের ট্রায়ালে সফল। এখন তৃতীয় ধাপের পরীক্ষার পালা। এই ধাপের পরীক্ষা হচ্ছে বাংলাদেশেও। এরইমধ্যে নৈতিক অনুমোদনও দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)।

এ বিষয়ে বিএমআরসি’র পরিচালক ডা. মাহমুদ-উজ-জাহান বলেন, চীনা প্রতিষ্ঠান সিনোভাক রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের উদ্ভাবিত করোনা টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদনের বিষয়টি দুই-তিনদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

বিএমআরসি জানায়, ঢাকা মেডিকেল, কুর্মিটোলা, হলি ফ্যামিলি, কুয়েত মৈত্রী, মুগদা ও মহানগর হাসপাতালের চার হাজার দুইশো স্বাস্থ্যকর্মী এই ট্রায়ালের আওতায় থাকবে। যাদের মধ্যে দুই হাজার একশো জনের ওপর টিকা প্রয়োগ করা হবে। আর বাকিরা থাকবেন পর্যবেক্ষণে।

এক মাস আগে চীনের সিনোভাক রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের টিকার তৃতীয় ধাপের পরীক্ষার জন্য বিএমআরসির কাছে প্রটোকল জমা দেয় আইসিডিডিআরবি। তবে টিকা পরীক্ষা নিয়ে এখনই কোনো কথা বলতে চায় না প্রতিষ্ঠানটি।

Related posts