উত্তর কোরিয়ার যে মিসাইল আতঙ্ক হয়ে উঠেছে ইসরায়েলের জন্য 

করোনার মাঝেও ঝমকালো কুজকাওয়াজে নিজেদের সামরিক সক্ষমতা বিশ্বের কাছে তুলে ধরেছে উত্তর কোরিয়া। সেই কুজকাওয়াজে প্রদর্শন করা হয় ‘হোয়াসং-১৫’ ব্যালিস্টিক…

কলকাতায় চিকিৎসা নিতে এখনই বাংলাদেশিদের না যাওয়ার পরামর্শ 

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যের সংখ্যা এখনো নিয়ন্ত্রণের বাইরে। একদিন কমে কো আরেক দিনে বেড়ে যায় শনাক্ত ও আক্রান্ত। প্রতিবেশি…

ওয়েব সিরিজ ‘মির্জাপুর’র বিরুদ্ধে বাস্তবের মির্জাপুর সাংসদের টুইট 

ভারতের ওয়েব সিরিজ নিয়ে অভিযোগ বিস্তর। প্রতিবার ওয়েব সিরিজ নিয়ে কেউ না কেউ অভিযোগের আঙুল তুলছেনই। এবার সেই আঙুল উঠেছে…

সব সংবাদ-তথ্য-ভিডিও

টেক

ট্রাম্প বিরোধী ভুয়া পেজ মুছে দিলো ফেসবুক 

ট্রাম্প বিরোধী ভুয়া পেজ মুছে দিলো ফেসবুক

এশিয়ান এবং আমেরিকান রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ ১৫৫টি চীনা অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠাটির পক্ষ থেকে জানানো হয়েছে এসব অ্যাকাউন্টের মাধ্যমে মার্কিন প্রেসিডেন্টকে সামনে রেখে ডোনাল্ড ট্রাম্প বিরোধী প্রোপাগান্ডা চালানো হত।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে এসব অ্যাকাউন্টগুলো ফিলিপাইন থেকে পরিচালনা করা হত, এর মধ্যে ছয়টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও আছে। অ্যাকাউন্টগুলোর মাধ্যমে দক্ষিণ চীন সাগরে চীনের আগ্রাসন ও ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের পক্ষেও প্রচারণা চালানো হত।

৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে অ্যাকাউন্টগুলোতে কিছু আমেরিকান নাগরিক ট্রাম্পবিরোধী বিভিন্ন মন্তব্য করেছেন যা বিতর্কের সৃষ্টি করেছে। প্রতিষ্ঠানটির সাইবার সিকিউরিটি পলিসি প্রধান নাথানিয়েল গ্লেইশার জানিয়েছেন ভিন দেশী রাজনীতি হস্তক্ষেপের দায়ে এই প্রথম চীনা ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করা হলো।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং গোয়েন্দা সংস্থাগুলো অভিযোগ করেছিলো যে সামাজিক যোগাযোগগুলোর মাধ্যমে চীন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে সমর্থন দিচ্ছে। এর আগে ডেমোক্রেটদের পক্ষ থেকে কংগ্রেসে জোর অভিযোগ করা হয় নির্বাচনকে সামনে রেখে ট্রাম্পের পক্ষে আগ্রাসীভাবে কাজ করছে রাশিয়া।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে অন্তত ৩ হাজার আমেরিকান এসব ভুয়া পেজকে অনুসরণ করেন। ফিলিপাইনে এরকম অন্তত এক লক্ষ ভুয়া পেজ আছে বলে জানিয়েছে তারা। এসব পেজ থেকে দুতার্তে ও তার কন্যার বিভিন্ন কার্যক্রমকে সমর্থন করা হয়। দুতার্তের সমালোচক বলে পরিচিত স্বাধীন গণমাধ্যম রেপ্পলারকেও আক্রমণ চালানো হয় এসব পেজ থেকে ।



Related posts