বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় অর্ধেকই আফগান 

২০২১ সালে বিশ্বে ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। সমাজ, সংস্কৃতি ও বিশ্বকে নতুন করে সাজাতে যে…

উমরাহ থেকে ফিরে আধা মিনিটের জন্য হলেও প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চান মাহি 

চিত্রনায়িকা মাহিয়া মাহির সঙ্গে এক টেলিফোন আলাপ ভাইরালের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তথ্য প্রতিমন্ত্রীর পদ থেকে ডা. মুরাদ হাসান…

টিউলিপ সিদ্দিক এখন ব্রিটেনের শ্যাডো ইকোনমিক সেক্রেটারি 

যুক্তরাজ্যের লেবার পার্টির নতুন ছায়া মন্ত্রিসভার ইকোনমিক সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ আইনপ্রণেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ…

সব সংবাদ-তথ্য-ভিডিও

চলমান

ঢাবির ঘ ইউনিট ফল প্রকাশ, পাসের হার ৯.৮৭ শতাংশ 

ঢাবির ঘ ইউনিট ফল প্রকাশ, পাসের হার ৯.৮৭ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

আজ বুধবার (২৪ নভেম্বর) সাড়ে ১২টায় পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ৮১ হাজার ৭ জন পরীক্ষার্থীদের মধ্যে কৃতকার্য হয়েছে ৭ হাজার ৯৯৪ জন পাস করে, কৃতকার্যের হার ৯.৮৭ শতাংশ। মানবিক বিভাগ থেকে প্রথম স্থান অধিকার করেছেন রাফিদ হাসান সাফওয়ান। তিনি দারুন্নাজাত মাদরাসার ছাত্র। আর বাণিজ্য থেকে প্রথম হয়েছেন। ইমন হোসাইন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের ছাত্র।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

ঘ ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি ছাত্র/ছাত্রী তার উচ্চমাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের পরীক্ষার ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে। নাম, পাশের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নাম্বারের মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানা যাবে।

এছাড়াও পরীক্ষার্থীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU GHA < roll no > টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS- এ তার ফলাফল জানতে পারবে।

ঘ ইউনিটে আসন সংখ্যা রয়েছে ১৫৭০টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১১১৭, ব্যবসা শিক্ষাতে ৪০০ এবং মানবিক শাখায় ৫৩টি আসন রয়েছে।

এছাড়া পাসকৃত শিক্ষার্থীরা ২৯ নভেম্বর বিকাল ৩টা থেকে আগামী ৬ ডিসেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রমে পূরণ করতে পারবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২৫ নভেম্বর থেকে দুই ডিসেম্বর তারিখের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথ পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য ১০০০ টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ২৫ নভেম্বর থেকে দুই ডিসেম্বর পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এর আগে গত ২ নভেম্বর খ ইউনিটের এবং ৩ নভেম্বর ক ইউনিটের এবং ২৩ নভেম্বর গ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। খ ইউনিটে পাশের হার ছিলো ১৬.৮৯ শতাংশ, ক ইউনিটে পাশের হার ১০.৭৬ শতাংশ এবং গ ইউনিটে ২১.৭৫ শতাংশ।

 



Related posts