স্কুল-কলেজ দুই সপ্তাহ বন্ধ থাকবে: স্বাস্থ্যমন্ত্রী 

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল ও কলেজ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। …

দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত 

রাজধানী ঢাকাসহ দেশের দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত হয়েছে। আজ শুক্রবার (২১ জানুয়ারি) বিকেল ৪টা ১২ মিনিটে এই ভূমিকম্প অনুভূত…

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশের ৩ জন 

টি-টোয়েন্টির পর বর্ষসেরা ওয়ানডে দল প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে জায়গায় পেয়েছেন বাংলাদেশের ৩ ক্রিকেটার। অলরাউন্ডার সাকিব আল…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

দীর্ঘ ১৮ মাস পর জম্মু-কাশ্মীরে ৪জি ইন্টারনেট চালু 

দীর্ঘ ১৮ মাস পর জম্মু-কাশ্মীরে ৪জি ইন্টারনেট চালু

দীর্ঘ ১৮ মাসেরও বেশি সময় পর জম্মু-কাশ্মীরে ফোর-জি ইন্টারনেট চালু করা হয়েছে। দেড় বছর আগে এই উপত্যকায় ৩৭০ ধারা বিলোপের সময় ফোর-জি ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়। অবশেষে শুক্রবার (৫ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকেই জম্মু ও কাশ্মীরের বাসিন্দারা দ্রুত গতির ইন্টারনেট ব্যবহারের স্বাধীনতা পেতে চলেছেন বলে সরকারের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন।

এনডিটিভি জানায়, ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের থেকে বিশেষ মর্যাদা প্রত্যাহার করে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেয় ভারত সরকার। এই সিদ্ধান্ত নেয়ার আগেই ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয় এই উপত্যকায়। চলতি মাসের শুরুর দিকে দেশটির সুপ্রিম কোর্ট জম্মু ও কাশ্মীরের প্রশাসন ও কেন্দ্রীয় সরকারকে ফোর-জি ইন্টারনেট চালু করার সম্ভাবনা আছে কি-না তা নিয়ে সিদ্ধান্তে আসতে বলে।

পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চলের কিছু কিছু জায়গায় দ্রুত মোবাইল ইন্টারনেট পরিষেবা ফেরানোর ব্যাপারেও দ্রুত সিদ্ধান্ত নিতে বলে দেশের সর্বোচ্চ আদালত।

বেশ কয়েকটি ক্ষেত্রে জম্মু ও কাশ্মীরের প্রশাসন উপত্যকার বেশ কয়েকটি জেলায় পরীক্ষামূলকভাবে দ্রুতগতির মোবাইল ইন্টারনেট পরিষেবা আবারও চালু করেছে। গত বছরের আগস্টে কাশ্মীর অঞ্চলের গন্দেরবল এবং জম্মু অঞ্চলের উধমপুর জেলায় দ্রুতগতির মোবাইল ইন্টারনেট পরিষেবা শুরু হয় নতুন করে। গত বছর শুরুর দিকে টু-জি ইন্টারনেট পরিষেবা চালু হয়েছিল এখানে।

এদিকে, ফোর-জি ইন্টারনেট চালুর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। টুইট করে তিনি নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, ফোর-জি মোবারক! ২০১৯ সালের আগস্ট মাসের পর সমগ্র জম্মু ও কাশ্মীর ফোর-জি মোবাইল ডেটা পেতে চলেছে। বেটার লেট দ্যান নেভার।



Related posts