corona lockdown shibchar
সারাদেশে ১৪ দিন সর্বাত্মক শাটডাউনের সুপারিশ 

করোনার ডেলটা প্রজাতির ভাইরাসের সামাজিক সংক্রমণ ঠেকাতে সারাদেশে সর্বাত্মকভাবে ১৪ দিনের কঠোর শাটডাউনের সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক…

অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার আনছে ফেসবুক 

শিগগিরই ই-কমার্স ও অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার নিয়ে আসবে ফেসবুক। গতকাল নিজের ওয়ালে দেয়া এক পোস্টে এ তথ্য নিশ্চিত…

ব্রাজিলের বিতর্কিত গোলে রাগে ফুসছে কলম্বিয়া 

কোপা আমেরিকায় জয়ের ধারা অব্যাহত রেখেছে স্বাগতিক ব্রাজিল। গতকাল বুধবার (বাংলাদেশ সময় অনুযায়ী আজ বৃহস্পতিবার) অনুষ্ঠিত কোপা আমেরিকায় ব্রাজিল ২-১…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

দুর্নীতি ও খরচ কমাতে জন্মদিন, বিবাহ-অন্তষ্টিক্রিয়ায় বিধিনিষেধ! 

দুর্নীতি ও খরচ কমাতে জন্মদিন, বিবাহ-অন্তষ্টিক্রিয়ায় বিধিনিষেধ!

চীনের একটি কাউন্টিতে কর্তৃপক্ষ সরকারী কর্মচারী এবং কমিউনিস্ট পার্টির সদস্যদের জন্মদিনের পার্টির অনুষ্ঠান, গৃহসজ্জা এবং অন্যান্য ভোজসভার অনুষ্ঠান নিষিদ্ধ করেছে।

ইউনান প্রদেশের ফানিং কাউন্টিতে কর্তৃপক্ষ বিবাহ ও অন্তষ্টিক্রিয়ায় অতিথি সংখ্যা এবং খাবারের বাজেট সীমাবদ্ধ করে দিয়েছে। এটা করা হয়েছে দুর্নীতি ও আর অর্থের অপচয় ও খরচ কমানোর উদ্দেশে। এসবের পাশাপাশি ব্যবসায়ের জন্য সরকারী যান ব্যবহার করা, উপহার এবং নগদ অর্থ গ্রহণও নিষিদ্ধ করা হয়েছে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানায়, দলীয় সদস্য এবং সরকারী কর্মচারীদেরকে বিবাহ ও অন্তষ্টি ক্রিয়ায় অমিতব্যয়ী না হওয়ার আদেশ দেওয়া হয়েছিল। আদেশে বলা হয়েছে, বিবাহের অনষ্ঠান যাত্রায় ১০টিরও বেশি গাড়ি থাকতে পারবে না। অতিথিদের তালিকা ২০০ অতিক্রম করতে পারবে না এবং অতিথিদের বসার জন্য ২০টির বেশি টেবিল বসানো যাবে না। সেই সঙ্গে অতিথি তালিকা এবং বিবাহের ব্যয় অবশ্যই ইভেন্টের আগে কর্তৃপক্ষকে জানাতে হবে। আর বিবাহের উপহার মূল্য ওই প্রদেশের আগের বছরের মাথাপিছু আয়ের চেয়ে বেশি দামী হওয়া যাবে না।

অন্তষ্টিক্রিয়া সাদামাটা ও কম খরচের নির্দেশ দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, অন্তষ্টিক্রিয়ার সময় কান্নার দল, আর্ট টিম বা সিংহ নৃত্যর (স্থানীয় রীতি অনুযায়ী) একটি দলই এই কার্যক্রম শেষ করবে।

ওই রাজ্যের কর্মকর্তারা বলেছেন, ‘কঠোর পরিশ্রম ও বিকাশের সূক্ষ্ম ধাঁচকে এগিয়ে নিয়ে যেতে, সমাজতান্ত্রিক মূল মূল্যবোধ গড়ে তুলতে এবং তার অনুশীলন, সভ্যতা এবং সততার একটি ভালো নগর ও গ্রামীণ দৃশ্যাবলী তৈরি করতে এই পদক্ষেপগুলো কার্যকর করা হচ্ছে।’

ইউনান প্রদেশে বিবাহ এবং অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানগুলোকে প্রায়শই সামাজিক অবস্থানের সূচক হিসাবে দেখা হয় এবং ক্রমবর্ধমান অযৌক্তিক বিষয় হয়ে উঠেছে।

বিবৃতিতে বলা হয়, চীনের কেন্দ্রীয় সরকার দীর্ঘদিন ধরে নাগরিকদেরকে উদাসীনতার নামে উত্সব রোধ করা বা বিপজ্জনক বলে বিবেচিত আচরণকে নিয়ন্ত্রণ করার আহ্বান জানিয়ে আসছে।

গত মার্চে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, হেনান, জিয়াংসি এবং শানডং প্রদেশের বেশ কয়েকটি কাউন্টিতে গ্রুপ ওয়েডিং সহ (বিবাহ অনুষ্ঠান) আরও পরিমিত বিকল্প বের করতে এবং কমিউনিটি সংস্থাগুলোকে একত্রিত করার জন্য নাগরিক বিষয়ক মন্ত্রণালয়ের একটি গাইডলাইন বা নিয়মাবলী চালু করেছে।



Related posts