লকডাউন আরও এক সপ্তাহ বাড়ছে? 

করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক থাকায় চলমান ‘সর্বাত্মক লকডাউন’ আরও এক সপ্তাহ বাড়ানোর চিন্তাভাবনা করছে সরকার। লকডাউন পরিস্থিতি পর্যালোচনা করতে এ বিষয়ে…

করোনার দ্বিতীয় ঢেউ: দেশে নতুন দরিদ্র্য ১ কোটি ৬৪ লাখ মানুষ 

করোনা প্রাদুর্ভাবের পর থেকে দেশের প্রত্যেকটি খাত চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক প্রতিষ্ঠান করোনার ধাক্কা সামাল দিতে না পেরে এরই মধ্যে…

‘করোনা মূলত বাতাসের মাধ্যমে ছড়ায়’ 

নভেল করোনা ভাইরাস বা কোভিড-১৯-এর জন্য দায়ী সার্স-কোভ-২ ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ায় না বলে এতদিন দাবি করে আসা হয়েছে। কিন্তু…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

নতুন দল নয়, নির্বাচনী লড়াইয়ের ঘোষণা ট্রাম্পের 

নতুন দল নয়, নির্বাচনী লড়াইয়ের ঘোষণা ট্রাম্পের

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ইঙ্গিত দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে নতুন রাজনৈতিক দল খোলার পরিকল্পনা নেই বলে জানিয়েছেন তিনি। স্থানীয় সময় রোববার ফ্লোরিডার অরল্যান্ডোর হায়াত রিজেন্সি হোটেলে এক সম্মেলন এ কথা জানান ট্রাম্প।

তিনি জানান, নতুন করে তিনি কোনো রাজনৈতিক দল গড়বেন না। এতে রিপাবলিকান দল দুর্বল হয়ে পড়বে। বরং নিজ দলকে অতীতের যে কোনো সময়ের চেয়ে শক্তিশালী করতে চান।

ট্রাম্প বলেন, রক্ষণশীল আন্দোলন আরো বেগবান হয়ে উঠেছে। ২০২২ সালে কংগ্রেসের দখল নেবে রিপাবলিকান পার্টি। আর ২০২৪ সালে হোয়াইট হাউসও নিয়ন্ত্রণে আসবে রিপাবলিকান পার্টির। অনুমান করুন, ২০২৪ সালে কে প্রেসিডেন্ট হবেন—এমন প্রশ্ন সম্মেলনে বারবার করতে থাকেন ট্রাম্প। উপস্থিত সমর্থকেরা জবাবে ‘ট্রাম্প, ট্রাম্প’ বলে স্লোগান দেন।

হোয়াইট হাউজ ছাড়ার দেড় মাস পর এই প্রথম জনসম্মুখে এলেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। আমেরিকার ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রেসিডেন্ট ক্ষমতা থেকে চলে যাওয়ার মাত্র ৪০ দিনের মাথায় আবার রাজনীতির মঞ্চ গরম করার প্রয়াস নিলেন।

দেশটির নতুন প্রেসিডেন্ট বাইডেনের সমালোচনাও করেন ট্রাম্প। তিনি বলেন, আমরা সবাই জানি, বাইডেন প্রশাসন কতটা খারাপ করবে। বাইডেন প্রশাসন কতটা বাম দিকে চলে যাবে, তা আমাদের ধারণারও বাইরে।

ট্রাম্প আরো বলেন, প্রেসিডেন্ট বাইডেনের অভিবাসননীতি শুধু বেআইনিই নয়, তা অনৈতিক, হৃদয়হীন ও আমেরিকার মূল চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতার শামিল বাইডেন প্রশাসন আমেরিকার স্কুলগুলো খুলে দিতে ব্যর্থ হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

ক্ষমতা থেকে চলে যাওয়ার পর অনেকটাই উৎফুল্ল ভাব নিয়ে দেয়া বক্তৃতায় ট্রাম্প বলেন, এই সমাবেশের সাহসী রিপাবলিকানরাই আগামী চার বছর নৈরাজ্যবাদী ডেমোক্র্যাটদের বিরুদ্ধে লড়াই করে যাবে। এসব সাহসী রিপাবলিকানই ফেক নিউজ ও তাদের বাতিল সংস্কৃতির বিরুদ্ধে লড়াই করবে।

এই লড়াইয়ে তিনি পাশে থাকবেন বলে উল্লেখ করে ট্রাম্প বলেন, জয়ের জন্য যা প্রয়োজন, আমরা তা–ই করব।



Related posts