corona lockdown shibchar
সারাদেশে ১৪ দিন সর্বাত্মক শাটডাউনের সুপারিশ 

করোনার ডেলটা প্রজাতির ভাইরাসের সামাজিক সংক্রমণ ঠেকাতে সারাদেশে সর্বাত্মকভাবে ১৪ দিনের কঠোর শাটডাউনের সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক…

অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার আনছে ফেসবুক 

শিগগিরই ই-কমার্স ও অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার নিয়ে আসবে ফেসবুক। গতকাল নিজের ওয়ালে দেয়া এক পোস্টে এ তথ্য নিশ্চিত…

ব্রাজিলের বিতর্কিত গোলে রাগে ফুসছে কলম্বিয়া 

কোপা আমেরিকায় জয়ের ধারা অব্যাহত রেখেছে স্বাগতিক ব্রাজিল। গতকাল বুধবার (বাংলাদেশ সময় অনুযায়ী আজ বৃহস্পতিবার) অনুষ্ঠিত কোপা আমেরিকায় ব্রাজিল ২-১…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

পশ্চিমাদের জবাব দিতে মিডিয়া বানাচ্ছে চীন-পাকিস্তান 

পশ্চিমাদের জবাব দিতে মিডিয়া বানাচ্ছে চীন-পাকিস্তান

পাকিস্তান ও চীন মিলে একটি নিউজ চ্যানেল খোলার পরিকল্পনা করছে যা পশ্চিমা দেশগুলোকে হারিয়ে ‘তথ্য আধিপত্য’ বিস্তার করতে সাহায্য করবে। পশ্চিমের চীনবিরোধী তথ্য এবং খবরের বিকল্প হিসেবে এই টিভই চ্যানেল গঠন করতে চাইছে পাকিস্তান এবং চীন।

কাতারের আল-জাজিরা বা রাশিয়ার আরটি নেটওয়ার্কের ধাঁচে একটি সংগঠন গড়ে তুলে পশ্চিমা নিউজ চ্যানেলগুলিকে টক্কর দেয়ার পরিকল্পনা করছে পাকিস্তান ও চীন। এই চ্যানেলের পুরো ফান্ডিং বেইজিং করছে বলে সূত্রের খবর।

বেইজিংয়ের মত, তাদের কাছে ‘ক্যাশ পাওয়ার’ রয়েছে। যার সাহায্যে অন্য দেশে আন্তর্জাতিক মানের ‘ফ্রি মিডিয়া’ গঠন করা যেতে পারে। তাই এই চ্যানেলটি চীনের টাকায় গঠিত হতে পারে পাকিস্তানে।

গত দুই বছর ধরে মালয়েশিয়া এবং তুরস্কের সঙ্গে মিলে একটি ইংরেজি নিউজ চ্যানেল খোলার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। ইসলামোফোবিয়া সরিয়ে গোটা বিশ্বে ইসলাম ধর্মের ইতিবাচক চেহারা তুলে ধরার লক্ষ্যে এই চ্যানেলটি গঠন করার পরিকল্পনা করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ২০১৯ সালে প্রথমবার এই চ্যানেল নিয়ে বৈঠক হয়েছিল নিউইয়র্কে। তবে তারপর খুব একটা কথা এগোয়নি।

এই আবহে চীন পাকিস্তানের সাহায্যে এগিয়ে এসেছে। এই প্রোজেক্টের মাধ্যমে চীন যেমন পাকিস্তানের সঙ্গে নিজেদের বন্ধুত্ব আরও দৃঢ় করতে পারবে। পাশাপাশি পাকিস্তানের মাধ্যমে বিশ্বে নিজেদের ভাবমূর্তি ভালো করতে পারবে চীন।

অনেকই বলছেন, চীনের অভ্যন্তরীণ গণতান্ত্রিক কাঠামো বর্তমানে এমন পর্যায়ে রয়েছে সেখানে মিডিয়া হাউজগুলোর হাতে অর্থ থাকলেও সেখানে আন্তর্জাতিক মানের ‘ফ্রি মিডিয়া’ গঠনের সুযোগ কম। পাকিস্তানে পরিস্থিতি এদিক থেকে অনুকূল হলেও তাদের হাতে অর্থ নেই। তাই পাকিস্তানকে সাহায্য করতে আগ্রহী চীন।

সূত্র: হিন্দুস্থান টাইমস।



Related posts