বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় অর্ধেকই আফগান 

২০২১ সালে বিশ্বে ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। সমাজ, সংস্কৃতি ও বিশ্বকে নতুন করে সাজাতে যে…

উমরাহ থেকে ফিরে আধা মিনিটের জন্য হলেও প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চান মাহি 

চিত্রনায়িকা মাহিয়া মাহির সঙ্গে এক টেলিফোন আলাপ ভাইরালের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তথ্য প্রতিমন্ত্রীর পদ থেকে ডা. মুরাদ হাসান…

টিউলিপ সিদ্দিক এখন ব্রিটেনের শ্যাডো ইকোনমিক সেক্রেটারি 

যুক্তরাজ্যের লেবার পার্টির নতুন ছায়া মন্ত্রিসভার ইকোনমিক সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ আইনপ্রণেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

প্রথমবারের মতো নারী প্রধানমন্ত্রী পেয়েও হারালো সুইডেন 

প্রথমবারের মতো নারী প্রধানমন্ত্রী পেয়েও হারালো সুইডেন

নিয়োগ পাওয়ার কয়েক ঘণ্টা পরই পদত্যাগ করেছেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী। ম্যাগডালেনা অ্যান্ডারসনকে বুধবার দেশটির প্রধানমন্ত্রী নির্বাচন করা হয়। কিন্তু এর কয়েক ঘণ্টা পরই তার জোট শরিকরা সরকার পরিত্যাগ করলে এবং তার বাজেট অনুমোদন পেতে ব্যর্থ হলে পদত্যাগ করেন তিনি।

বিবিসি জানিয়েছে, দেশটির জাতীয় সংসদ তার আনা বাজেটের বদলে বিরোধী দলের আনা বাজেটের পক্ষে ভোট দেয়। ম্যাগডালেনা বলেন- স্পিকারকে বলেছি, আমি পদত্যাগ করতে চাই। তবে পরবর্তীতে একক দলের নেতা হিসেবে প্রধানমন্ত্রী হওয়ার চেষ্টা করবেন বলেই জানান অ্যান্ডারসন।

তার জোটসঙ্গী গ্রিনস পার্টি জানিয়েছে, তারা এমন বাজেটকে সমর্থন দিবে না, যেখানে প্রথমবারেই ডানপন্থীদের নিয়ে খসড়া করা হয়েছে।

৫৪ বছর বয়সী সোশ্যাল ডেমোক্রেট নেতা ম্যাগডালেনা জানান, সুইডেনের সাংবিধানিক নিয়ম হচ্ছে জোট সরকারের যেকোনো একটি দল পদ থেকে সরে গেলেই পুরো জোট সরকারকে পদত্যাগ করতে হবে। আমি এমন একটি সরকার পরিচালনা করতে চাইনা যেটার বৈধতা নিয়ে প্রশ্ন উঠবে।

বুধবার প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন ম্যাগডালেনা। সুইডিশ আইন অনুসারে, প্রধানমন্ত্রী হতে শুধু সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্য তার বিপক্ষে ভোট না দিলেই হয়। প্রধানমন্ত্রী নির্বাচনে অনুষ্ঠিত ভোটে সুইডেনের সংসদের ১১৭ জন সদস্য ম্যাগডালেনার পক্ষে ভোট দেন। তার বিপক্ষে ভোট দেন ১৭৪ জন। ৫৭ জন ভোটদানে বিরত থাকেন। ভোটদানে অনুপস্থিত থাকেন একজন। এই ১ এর ব্যবধানেই জয়লাভ করেন গত ৭ বছর ধরে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা ম্যাগডালেনা অ্যান্ডারসন।



Related posts