যেকোনো মুহূর্তে সারাদেশ ‘শাটডাউনের’ ঘোষণা: প্রতিমন্ত্রী 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪ দিনের পূর্ণ ‘শাটডাউনের’ সুপারিশ সরকার সক্রিয়ভাবে বিবেচনা…

corona lockdown shibchar
সারাদেশে ১৪ দিন সর্বাত্মক শাটডাউনের সুপারিশ 

করোনার ডেলটা প্রজাতির ভাইরাসের সামাজিক সংক্রমণ ঠেকাতে সারাদেশে সর্বাত্মকভাবে ১৪ দিনের কঠোর শাটডাউনের সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক…

অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার আনছে ফেসবুক 

শিগগিরই ই-কমার্স ও অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার নিয়ে আসবে ফেসবুক। গতকাল নিজের ওয়ালে দেয়া এক পোস্টে এ তথ্য নিশ্চিত…

সব সংবাদ-তথ্য-ভিডিও

চলমান

প্রাণ ফিরে পেল আরিচা-কাজিরহাট নৌ রুট, ২ যুগ পর ফেরি চলাচল 

প্রাণ ফিরে পেল আরিচা-কাজিরহাট নৌ রুট, ২ যুগ পর ফেরি চলাচল

প্রায় দুই যুগ পর আবারো চালু করা হলো মানিকগঞ্জের আরিচা-কাজিরহাট নৌ রুটের ফেরি চলাচল। শনিবার বেলা সাড়ে ১০ টায় নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আরিচা ফেরিঘাট থেকে ফেরি সার্ভিসের উদ্বোধন করেন।

পরে বেগম রোকেয়া নামের ফেরিতে চড়ে নৌ প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্টরা কাজিরহাট পরিদর্শনে যান। মতিউর রহমান ফেরিটি ১৫ টি ট্রাক নিয়ে আরিচা থেকে ছেড়ে যায়।

মানিকগঞ্জ ও পাবনা জেলার দুই পাড়ে এরই মধ্যে ফেরি ঘাট নির্মাণ করেছে বিআইডব্লিউটিএ। পাঁচটি ড্রেজার দিয়ে দ্রুত কাজ করে পদ্মা নদীর নাব্যতা ফিরিয়ে আনা হয়েছে।

জানা যায়, পদ্মা-যমুনার নাব্যতা সংকট ও দূরত্ব কমানোর জন্য ২০০১ সালের ২২ ফেব্রুয়ারি নাব্য সংকটের কারনে আরিচা থেকে ঘাট পাটুরিয়ায় স্থানান্তর করা হয়। এর পর থেকে ধীরে ধীরে আরিচা ঘাট কর্ম চাঞ্চল্য হারায়। এ রুট চালু হলে আবার যৌবন ফিরে পাবে আরিচা ঘাট। ফেরি চলাচলের জন্য এরই মধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

নতুন ঘাট নির্মানে ব্যয় হয়েছে ১৪ কোটি টাকা। পাবনা, সিরাজগঞ্জ , মেহেরপুরসহ উত্তর-পশ্চিমাঞ্চলের ১৬ টি জেলার মানুষ ব্যবহার করবে এ ফেরিঘাট। এতে বঙ্গবন্ধু সেতুর উপর দীর্ঘ যানজটের ভোগান্তি কমবে সাধারণের।



Related posts