২ ডোজ টিকা নিয়েও তৃতীয়বার করোনায় আক্রান্ত চিকিৎসক 

একবার, দুইবার নয়, তৃতীয়বার করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের এক চিকিৎসক। মুম্বাইয়ের ২৬ বছরের এই চিকিৎসক গত ১৩ মাসের মধ্যে তৃতীয়বার…

লকডাউন চলবে 

মহামারী করোনাভাইরাস নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ (লকডাউন) আগামী ৫ আগস্ট পর্যন্তই বলবৎ থাকবে এবং আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনার…

দায়মুক্তি পাচ্ছেন না অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা 

সরকারি চাকরি আইনে ২০১৮ সালে সরকারি কর্মচারীদের নানাবিধ সুবিধা নিশ্চিত করেছে। তবে এর তিন বছর কাটতে না কাটতেই জনপ্রশাসন মন্ত্রণালয়…

সব সংবাদ-তথ্য-ভিডিও

লিড নিউজ

ফেলে দেওয়া চুলের এতো দাম? 

ফেলে দেওয়া চুলের এতো দাম?

বাংলাদেশ টু হায়দরাবাদ টু দিল্লি টু চীন, এটিই চুলের পাচারকারীদের জন্য নতুন পথ। ‘বর্জ্য’ হিসাবে ঘোষণা এবং অবমূল্যায়ন করা চুলেই হচ্ছে কোটি টাকার বাণিজ্য।

ভারতীয় রফতানিকারকরা টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন, প্রায় ১৫০-২০০ টন মানব চুলের মূল্য ১২০ কোটি রুপি (বাংলাদেশি মুদ্রায় ১৪০ কোটি টাকা) গুদামে পড়ে আছে এবং পাচারের জন্য প্রস্তুত রয়েছে।

রফতানিকারীরা এসব মানব চুলকে জঞ্জাল হিসাবে ফেলে রেখেছিলেন। তবে দিল্লির শুল্ক কর্মকর্তারা এটা মূল্যবান পণ্য হিসেবে আবিষ্কার করেন। ওই কর্মকর্তাদের দাবি, চোরাচালানকারীরা মানব চুলগুলো আবর্জনা হিসাবে ছড়িয়ে রাখে এবং অনেক সময় “তুলো” হিসেবে রফতানি করছে। এর আগে পাচারকারীরা মিয়ানমারকে চীনে মানব চুল পাচারের পথ হিসাবে ব্যবহার করত।

এপ্রিল মাসে, ৭১ হাজাপর ৪০০ ডলারের চালান দিল্লি থেকে প্রতি কেজি ৭০ ডলার দরে বাংলাদেশে পৌঁছে দেওয়া হয়েছিল, আর ৯,৫০০ ডলারের আরও একটি চালান প্রতি কেজি ২০ ডলার হারে পরিবহন করা হয়েছিল। আরও একটি ৪.৩ লাখ ডলারের চালান যার প্রতি কেজি ৬০ হারে সরবরাহ করা হয়েছিল। একই মাসে, হায়দরাবাদ থেকে প্রতি কেজি ২০ ডলার হারে ৫৮,৫০০ ডলারের মূল্যমানের চুল পাঠানো হয়েছিল।

এক শুল্ক কর্মমর্তা জানিয়েছেন, পাচারকারীরা মিয়ানমারের রুট বন্ধ না করেই বাংলাদেশ রুট উন্মুক্ত করে দিয়েছে। এমন কিছু ঘটনা ঘটেছে যে, ক্রেতারা মিয়ানমারে থাকেন তবে মালামাল সিঙ্গাপুরে এবং সেখান থেকে চীনে রফতানি করা হয়।

হিউম্যান হেয়ার অ্যান্ড হেয়ার প্রোডাক্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার বেঞ্জামিন চেরিয়ান বলেছেন, ‘আমরা সম্প্রতি দিল্লিতে শুল্ক কর্মকর্তাদের দ্বারা জব্দ করা সামগ্রীর মূল্যায়ন করেছি এবং দেখেছি যে এই চুলের জাতের দাম কেজি প্রতি ৫,৫০০ রুপি।



Related posts