উত্তর কোরিয়ার যে মিসাইল আতঙ্ক হয়ে উঠেছে ইসরায়েলের জন্য 

করোনার মাঝেও ঝমকালো কুজকাওয়াজে নিজেদের সামরিক সক্ষমতা বিশ্বের কাছে তুলে ধরেছে উত্তর কোরিয়া। সেই কুজকাওয়াজে প্রদর্শন করা হয় ‘হোয়াসং-১৫’ ব্যালিস্টিক…

কলকাতায় চিকিৎসা নিতে এখনই বাংলাদেশিদের না যাওয়ার পরামর্শ 

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যের সংখ্যা এখনো নিয়ন্ত্রণের বাইরে। একদিন কমে কো আরেক দিনে বেড়ে যায় শনাক্ত ও আক্রান্ত। প্রতিবেশি…

ওয়েব সিরিজ ‘মির্জাপুর’র বিরুদ্ধে বাস্তবের মির্জাপুর সাংসদের টুইট 

ভারতের ওয়েব সিরিজ নিয়ে অভিযোগ বিস্তর। প্রতিবার ওয়েব সিরিজ নিয়ে কেউ না কেউ অভিযোগের আঙুল তুলছেনই। এবার সেই আঙুল উঠেছে…

সব সংবাদ-তথ্য-ভিডিও

চলমান

ফ্লাইট সংকটে অনিশ্চয়তায় ৩৫ হাজার সৌদি প্রবাসী 

ফ্লাইট সংকটে অনিশ্চয়তায় ৩৫ হাজার সৌদি প্রবাসী

করোনার কারণে দেশে আটকে পড়েছেন অনেক প্রবাসী। এদের মধ্যে অনেকেরই ভিসার মেয়াদ শেষের পথে। এ অবস্থায় যেতে না পারলে হারাতে হবে কাজ, পরিবার নিয়ে পরড়েত হবে কঠিন অনিশ্চয়তায়। এর মধ্যে ৩০ সেপ্টেম্বর ভিসার মেয়াদ শেষ হচ্ছে ৩৫ হাজার সৌদি প্রবাসীর। সৌদি আরবের রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান সংস্থা সৌদি এয়ারলাইন্সের চারটি শিডিউল ফ্লাইটে যেতে পারবেন মাত্র ১ হাজার ৪শ জন। বাকিদের কাজে ফেরা অনিশ্চিত।

এই অনিশ্চয়তার মধ্যে টিকিটের জন্য গত দুই দিনে পথে নেমেছেন হাজার হাজার সৌদি প্রবাসী। টিকিট না পেয়ে চোখে মুখে বিষাদের ছাপ তাদের। যেতে না পারলে পরিবার নিয়ে কী করবে, সেই সংকটের কথা জানিয়েছেন অনেকেই।

প্রায় আট মাস বন্ধ থাকার পর ১৭ সেপ্টেম্বর থেকে সৌদি আরবের আকাশপথ খুলে দেয় দেশটির সরকার। আর ২৩ সেপ্টেম্বর থেকে ঢাকায় ফ্লাইট শুরুর ঘোষণা দেয় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স।

সৌদি এয়ার ফ্লাইট অনুমতি পেলেও বাংলাদেশের রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমানকে বাণিজ্যিক ফ্লাইট চালানোর কোনো অনুমতি দেয়নি সৌদি কর্তৃপক্ষ। এ অবস্থায় আটকে পড়া ৩৫ হাজার প্রবাসীর সৌদি যাত্রা অনিশ্চিত হয়ে পড়েছে।

প্রবাসীদের সৌদিতে ফেরাতে সৌদি এয়ারের ফ্লাইট সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। নিয়ন্ত্রক এ সংস্থা জানিয়েছে, সৌদি এয়ার যতগুলো ফ্লাইট চাইবে ততগুলোরই অনুমতি পাবে।

বিমান জানায়, ১ অক্টোবর থেকে সৌদি আরবের ৩ গন্তব্যে সপ্তাহে ৮টি ফ্লাইট চালানোর অনুমতি পেয়েছেন তারা। তবে উড়োজাহাজ অবতরণের অনুমতি এখনো মেলেনি।

এদিকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে যেন আটকে পড়া প্রবাসীরা ফিরতে পারেন এর জন্য দেশটির নিয়ন্ত্রক সংস্থাগুলোর সাথে আলোচনা চলছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এম মফিদুল ইসলাম।

চলতি বছরের মার্চ থেকে আগস্ট পর্যন্ত শুধু সৌদি আরব থেকেই দেশে ফিরে এসেছেন ২০ হাজার ৮শ ২৯ জন প্রবাসী কর্মী। এছাড়াও বিভিন্ন মেয়াদে ছুটিতে এসে আটকা পড়েছেন আরো প্রায় ২০ হাজার। দেশটিতে বৈধভাবে বিভিন্ন খাতে কাজ করছেন প্রায় ১৫ লাখ বাংলাদেশী।



Related posts