সৌদিগামী বাংলাদেশিদের জন্য নতুন সুযোগ 

দেশে আটকে থাকা প্রবাসী শ্রমিকদের সৌদি আরবে ফিরিয়ে নেওয়ার বিষয়ে চলমান সংকট নিরসনে আগামী সোমবার পর্যন্ত সময় চেয়েছেন প্রবাসী কল্যাণ…

করোনায় আক্রান্ত টাইগার পেসার রাহী 

করোনায় আক্রান্ত হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের পেসার আবু জায়েদ রাহী। তাকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি ভবনে আইসোলেশনে রাখা হয়েছে। এর…

ট্রাম্প বিরোধী ভুয়া পেজ মুছে দিলো ফেসবুক 

এশিয়ান এবং আমেরিকান রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ ১৫৫টি চীনা অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠাটির পক্ষ থেকে জানানো…

সব সংবাদ-তথ্য-ভিডিও

চলমান

বাংলাদেশকে এক লক্ষ ফ্রি করোনা ভ্যাকসিন দেবে চীন 

বাংলাদেশকে এক লক্ষ ফ্রি করোনা ভ্যাকসিন দেবে চীন

বাংলাদেশকে বিনামূল্যে এক লাখ করোনা ভ্যাকসিন দেবে একটি চীনা প্রতিষ্ঠান। পাশাপাশি ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কয়েকটি দেশকে ভ্যাকসিন কেনার জন্যও ১ বিলিয়ন ডলার ঋণ দেবে দেশটি। শুক্রবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এমনটিই বলা হয়েছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনটিতে বলা হয়েছে চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেকের পক্ষ থেকে ঢাকার ৪,২০০ স্বাস্থ্যকর্মীকে নিয়ে ট্রায়াল চালানো হবে। আর সব মিলিয়ে ১ লাখ ১০ হাজার ভ্যাকসিন বিনামূল্যে প্রদান করা হবে।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) নির্বাহী পরিচালক জন ডি ক্লেমেন্সকে উদ্ধৃত করে টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ‘চীনা প্রতিষ্ঠানটি বাংলাদেশকে ১ লাখ ১০ হাজার ফ্রি ভ্যাকসিন ডোজ দিতে রাজি হয়েছে।’ তবে এই পরিমাণকে বাংলাদেশের জনগণের জন্য ‘খুবই কম’ বলে মন্তব্য করা হয়েছে প্রতিবেদনে।

অন্যদিকে এভাবে অল্প ভ্যাকসিন দেওয়াকে ‘অবিচার’ বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজির অধ্যাপক সায়েদুর রহমান। ‘পেটেন্ট আর লাভের আশায় যদি একটি মানুষও করোনা ভ্যাকসিন পাওয়া থেকে বঞ্চিত হয় তবে তা হবে সবচেয়ে বড় অবিচার’, বলে নিউইয়র্ক টাইমসের কাছে মন্তব্য করেছেন তিনি।

এশিয়া থেকে আফ্রিকা পর্যন্ত ভ্যাকসিনের মাধ্যমে চীন কীভাবে বন্ধুত্ব বাড়াতে চাইছে প্রতিবেদনটিতে সে বিষয়ে বিস্তারিত ধারণা দেয়া হয়েছে। চীনের চারটি ভ্যাকসিন তৃতীয় ধাপের ট্রায়ালে আছে। পৃথিবীর অন্য কোনো দেশ এত ভ্যাকসিন তৃতীয় ধাপের ট্রায়ালে নিতে পারেনি।

বাংলাদেশ সরকার এরই মধ্যে সিনোভ্যাকের ভ্যাকসিনের ট্রায়ালের অনুমতি দিয়েছে আইসিডিডিআরবি’কে। সংস্থাটি কয়েক দিন ধরে বলে আসছে, খুব দ্রুত আনুষ্ঠানিকভাবে ট্রায়াল শুরু হবে।



Related posts