অনলাইনে হয়রানির শিকার হলে যা করবেন… 

দৈনন্দিন জীবনের অধিকাংশ সময় কাটে অনলাইনে। এখানেও থেমে নেই হয়রানি। বিশেষ করে তরুণী-নারীরা বেশি হয়রানির শিকার হোন। সাইবার বুলিংয়ের শিকার…

নতুন ফিচার যুক্ত হওয়ায় গুগল ড্রাইভ থেকে করা যাবে কপি-পেস্টও 

নতুন আপডেটের মাধ্যমে ড্রাইভে কাট, কপি ও পেস্ট ফিচার যুক্ত করেছে গুগল। এর পরিপ্রেক্ষিতে এখন থেকে কি-বোর্ড কমান্ডের মাধ্যমে এ…

চুল পড়া বন্ধে এলো নতুন ওষুধ, গবেষণা বলছে খুবই কার্যকর 

চুল পুনরায় গজাতে এবং টাক পড়া মোকাবেলা করার সক্ষমতার জন্য বিজ্ঞানীরা একটি নতুন ওষুধকে “একটি গুরুত্বপূর্ণ মাইলফলক” বলছেন। গবেষণায় দেখা…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত মার্কিন ফেডারেল কোর্টে বিচারক 

বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত মার্কিন ফেডারেল কোর্টে বিচারক

যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল কোর্টে বিচারক হিসেবে প্রথম মুসলিম-আমেরিকান নারী বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত জাহান চৌধুরীকে মনোনীত করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

বিচার বিভাগীয় মনোনীতদের তালিকা ঘোষণার পর বুধবার এ তথ্য নিশ্চিত করে হোয়াইট হাউজ।

জানা যায়, বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিক অধিকার আইনজীবী নুসরাত জাহান চৌধুরী মার্কিন সিনেটের অনুমোদন পেলে নিউইয়র্ক রাজ্যের একটি ফেডারেল জেলা আদালতে দায়িত্ব পালন করবেন।

হোয়াইট হাউস বুধবার এক বিবৃতিতে নুসরাত চৌধুরীর কথা উল্লেখ করে বলেছে, তিনি প্রথম বাংলাদেশি-আমেরিকান, প্রথম মুসলিম-আমেরিকান নারী এবং দ্বিতীয় মুসলিম-আমেরিকান ব্যক্তি হিসেবে ফেডারেল আদালতের বিচারক হতে যাচ্ছেন।

বর্তমানে নুসরাত নাগরিক অধিকার সমর্থনকারী দল আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের (এসিএলইউ) ইলিনয় অঙ্গরাজ্য শাখার আইনি পরিচালক হিসাবে কাজ করছেন। এর আগে তিনি নিউইয়র্কে এসিএলইউ এর জাতিগত বিচার কর্মসূচির উপ-পরিচালকের দায়িত্বও পালন করেছেন।

তিনি ফেডারেল সরকারের নো ফ্লাই লিস্ট এবং নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের শহরের মুসলিম সম্প্রদায়ের ওপর নজরদারির বিরুদ্ধে চ্যালেঞ্জ করে মামলা সহ অসংখ্য নাগরিক অধিকারের মামলায় জড়িত ছিলেন।

২০২১ সালের সেপ্টেম্বরে ডেমোক্র্যাটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার আনুষ্ঠানিকভাবে নুসরাত চৌধুরীকে নিউইয়র্কের ফেডারেল বেঞ্চে নিয়োগ দেওয়ার জন্য সুপারিশ করেছিলেন এবং তাকে ‘নাগরিক অধিকার ও স্বাধীনতার বিশেষজ্ঞ’ বলে অভিহিত করেছিলেন।

নুসরাত জাহান চৌধুরী বিশ্বখ্যাত ইয়েল ল’ স্কুল থেকে স্নাতক সম্পন্ন করেছেন। সিভিল লিবার্টিজ ইউনিয়নে যোগদানের আগে তিনি নিউ ইয়র্ক সাউদার্ন ডিসট্রিক্ট কোর্টের ক্লার্ক এবং সেকেন্ড সার্কিট ইউএস কোর্ট অব আপিলের জজ ব্যারিঙ্গটন পার্কারের সঙ্গেও কাজ করেছেন।



Related posts