ইংরেজি শেখাতে বিনামূল্যে কোর্স নেবে মার্কিন দূতাবাস 

যাদের মাতৃভাষা ইংরেজি নয়, এমন মানুষের জন্য ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি ও গণমাধ্যম সম্পর্কে জ্ঞান বৃদ্ধির জন্য বিনা মূল্যে অনলাইন…

বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ নেবে সৌদি আরব-ভারত, নেপাল 

বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কেনার ব্যাপারে প্রকাশ করেছে সৌদি আরব, ভারত, নেপাল ও ভুটান। আনুষ্ঠানিকভাবে ভুটান ও ভারতের ত্রিপুরা রাজ্য প্রস্তাব…

প্রথম দেশ হিসেবে কৃত্রিম মাংস ব্যবহারের অনুমতি দিলো সিঙ্গাপুর 

প্রথম দেশ হিসেবে কৃত্রিম মাংস ব্যবহারের অনুমতি দিয়েছে সিঙ্গাপুর। গবেষণাগারে কৃত্রিম উপায়ে তৈরি মাংস খাওয়ার অনুমতি দেওয়ার ঘটনা বিশ্বে এটাই…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

বাতাসেও ছড়ায় করোনা, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২৩৯ গবেষকের চ্যালেঞ্জ 

বাতাসেও ছড়ায় করোনা, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২৩৯ গবেষকের চ্যালেঞ্জ

এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চ্যালেঞ্জ ছুড়লেন ৩২টি দেশের ২৩৯ জন গবেষক। খোলা চিঠিতে গবেষকরা বলেছেন, করোনাভাইরাস দীর্ঘসময় বাতাসে ভেসে থাকার মধ্য দিয়ে যে ভয়াবহ ঝুঁকি সৃষ্টি করতে পারে ডাব্লিউএইচও সে বিষয়ে যথাযথ সতর্কতা জারি করতে ব্যর্থ হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার(হু) বিরুদ্ধে এমনিতেই অভিযোগ রয়েছে যে, তারা করোনাভাইরাস নিয়ে একেক সময় একেক রকম ব্যাখ্যা দিয়ে মানুষকে বিভ্রান্ত করছে। তারওপর এতজন গবেষকের একটি বিষয়ে একমত হয়ে চ্যালেঞ্জ করার কারণে হু’য়ের ভূমিকা আরো প্রশ্নবিদ্ধ হবে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, করোনা প্রাদুর্ভাবের পর থেকে দুইভাবে সংক্রমণ ছড়ানোর কথা বলে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র(সিডিসি)। এর একটি সংক্রমিত ব্যক্তির ড্রপলেট থেকে অন্যটি বস্তুর উপরিতল স্পর্শের পর চোখ, নাক বা মুখ স্পর্শ করা হলে।

Social distancing, keep distance in public society people to protect COVID-19 coronavirus

তবে গবেষকদের দাবি, ড্রপলেটের ক্ষুদ্র কণা দীর্ঘ সময় বাতাসে ভাসে এবং যেতে পারে কয়েক মিটার দূরত্বে। এতে আলো-বাতাস কম বা বন্ধ জায়গায় দেখা দিতে পারে মারাত্মক সংক্রমণ ঝুঁকি। সেখানে ৬ ফুট দূরত্ব রেখেও কোনো লাভ হয় না।

এ বিষয়টি সামনে রেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চ্যালেঞ্জ করেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির প্রযুক্তি, বিজ্ঞান ও পরিবেশ প্রকৌশল বিভাগের অধ্যাপক লিডিয়া মোরাস্কা। তার দেয়া খোলা চিঠিতে সই করেছেন ৩২ দেশের ২৩৯ গবেষক। তাদের অভিযোগ তৃতীয় ধরণের সংক্রমণ নিয়ে সচেতন করতে ব্যর্থ বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাতাসে করোনার বিস্তারের বিষয়টি শতভাগ নিশ্চিত উল্লেখ করে গবেষকেরা জানান, ওয়াশিংটনে শিল্পীদের মহড়া বা চীনের রেস্তোঁরায় আগাম সতর্কতা নেয়ার পরও সংক্রমণের তথ্য এক্ষেত্রে উদাহরণ হিসেবে নেয়া যেতে পারে।

তবে ডাব্লিউএইচও জানায়, এ ধরনের সংক্রমণ শুধু ইনকিউবেশনের মতো চিকিৎসা কার্যক্রমের মাধ্যমে ছড়াতে পারে। মোরাস্কা বা তার দলের মাঠপর্যায়ে গবেষণার কোনো প্রমাণ নেই।

এদিকে বাতাস মাধ্যমে সংক্রমণের বিষয়টি যথেষ্ট বিশ্বাসযোগ্য নয় জানিয়ে ৩০ সদস্যের আন্তর্জাতিক গবেষক দলের বেশির ভাগই সঠিকভাবে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন।



Related posts