ইংরেজি শেখাতে বিনামূল্যে কোর্স নেবে মার্কিন দূতাবাস 

যাদের মাতৃভাষা ইংরেজি নয়, এমন মানুষের জন্য ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি ও গণমাধ্যম সম্পর্কে জ্ঞান বৃদ্ধির জন্য বিনা মূল্যে অনলাইন…

বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ নেবে সৌদি আরব-ভারত, নেপাল 

বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কেনার ব্যাপারে প্রকাশ করেছে সৌদি আরব, ভারত, নেপাল ও ভুটান। আনুষ্ঠানিকভাবে ভুটান ও ভারতের ত্রিপুরা রাজ্য প্রস্তাব…

প্রথম দেশ হিসেবে কৃত্রিম মাংস ব্যবহারের অনুমতি দিলো সিঙ্গাপুর 

প্রথম দেশ হিসেবে কৃত্রিম মাংস ব্যবহারের অনুমতি দিয়েছে সিঙ্গাপুর। গবেষণাগারে কৃত্রিম উপায়ে তৈরি মাংস খাওয়ার অনুমতি দেওয়ার ঘটনা বিশ্বে এটাই…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

বাতাসে ভেসে বেড়ায় করোনা, সিডিসির নতুন নির্দেশনা 

বাতাসে ভেসে বেড়ায় করোনা, সিডিসির নতুন নির্দেশনা

করোনাভাইরাস বিভিন্ন বস্তুর উপর কয়েকদিন পর্যন্ত বেঁচে থাকে-এমনটি আগেই জানিয়েছেন গবেষকরা। এবার নতুন তথ্য দিল যুক্তরাষ্ট্রর সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(সিডিসি)। সিডিসি জানিয়েছে,  বাতাসে ছড়াতে পারে করোনাভাইরাস, ভেসে থাকতে পারে কয়েক ঘণ্টা।

সিডিসির গবেষকদের দাবি, ভাইরাসের অ্যারোসল বাতাসে কয়েক ঘণ্টা পর্যন্ত থাকতে পারে। বদ্ধ জায়াগায় তা ছড়াতে পারে দুই মিটারের বেশিদূর পর্যন্ত। করোনা আক্রান্ত ব্যক্তি থেকে ৬ ফুট দূরেও সংক্রমণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সিডিসি। যদিও এটি বিরল।

সিডিসির গাইডলাইনে দাবি করা হয়েছে, বদ্ধ জায়গায় ৬ ফুট দূরত্বে থেকেও করোনা আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে। বিজ্ঞানীদের মতে, এক্ষেত্রে হাওয়ায় ভেসে করোনা আক্রান্তের ড্রপলেট অন্যের শরীরে পৌঁছে গেছে।

করোনার ওই গাইডলাইনে বারবার অন্তত ৬ ফুট সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হয়েছে। কিন্তু সোমবার প্রকাশিত সিডিসির গাইডলাইনের দাবি, কখনও কখনও সেই দূরত্ব বজায় রাখা সত্ত্বেও করোনা পজিটিভ রোগীর শরীর থেকে সংক্রমণ ছড়ানোর ঘটনা ঘটেছে। এক্ষেত্রে বায়ুবাহিত হয়েই সংক্রমণ ছড়িয়েছে।

গবেষকরা জানান, কয়েক মুহূর্ত থেকে কয়েক ঘণ্টা সময় পর্যন্ত বাতাসে ভেসে থাকতে পারে করোনা ভাইরাস। যেতে পারে দুই মিটারেরও বেশি দূরত্ব পর্যন্ত। ফলে বদ্ধ স্থানে তা থেকে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

আক্রান্ত ব্যক্তি জোরে জোরে শ্বাস নিলেও বাতাসে ড্রপলেট ছড়িয়ে পড়তে পারে বলে দাবি করেছে সিডিসি। বিশেষ করে গান গাইবার সময় কিংবা ব্যায়াম করার মুহূর্তে শ্বাসের গতি বেড়ে যায়। সেই সময় বাতাসে ড্রপলেট ছড়িয়ে পড়ে সংক্রমণের আশংকাও বাড়তে পারে।



Related posts