যেকোনো মুহূর্তে সারাদেশ ‘শাটডাউনের’ ঘোষণা: প্রতিমন্ত্রী 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪ দিনের পূর্ণ ‘শাটডাউনের’ সুপারিশ সরকার সক্রিয়ভাবে বিবেচনা…

corona lockdown shibchar
সারাদেশে ১৪ দিন সর্বাত্মক শাটডাউনের সুপারিশ 

করোনার ডেলটা প্রজাতির ভাইরাসের সামাজিক সংক্রমণ ঠেকাতে সারাদেশে সর্বাত্মকভাবে ১৪ দিনের কঠোর শাটডাউনের সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক…

অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার আনছে ফেসবুক 

শিগগিরই ই-কমার্স ও অনলাইন শপিংয়ের জন্য নতুন ফিচার নিয়ে আসবে ফেসবুক। গতকাল নিজের ওয়ালে দেয়া এক পোস্টে এ তথ্য নিশ্চিত…

সব সংবাদ-তথ্য-ভিডিও

লিড নিউজ

বাস অযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান চতুর্থ 

বাস অযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান চতুর্থ

বসবাসে অযোগ্য শহরের তালিকায় বিশ্বে ঢাকার অবস্থান এখন চতুর্থ। ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট এ তালিকা প্রকাশ করেছে। ২০২১ সালের বাসযোগ্য শহরের তালিকায় ১৪০টি শহরের মধ্যে ঢাকার নাম রয়েছে ১৩৭ নম্বরে। তালিকায় সবার নিচে রয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক। খবর সিএনএন।

বেশ কিছু মানদণ্ডের ওপর ভিত্তি করে এ তালিকা প্রস্তুত করা হয়। এর মধ্যে রয়েছে স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো। গত বছর এ তালিকায় ঢাকার অবস্থান ছিলো ১৩৮ নম্বরে।

বাসযোগ্য শহরের তালিকায় শীর্ষস্থানে রয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর। এরপর রয়েছে যথাক্রমে জাপানের ওসাকা, অস্ট্রেলিয়ার অ্যাডিলেড, নিউ জিল্যান্ডের ওয়েলিংটন ও জাপানের রাজধানী টোকিও।

শীর্ষ ১০-এ থাকা বাকি শহরগুলো হচ্ছে অস্ট্রেলিয়ার পার্থ, সুইজারল্যান্ডের জুরিখ ও জেনেভা, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও ব্রিসবেন।

ইকোনোমিস্ট ইন্টেলিজেন্সের প্রতিবেদনে বলা হয়, কভিড নিয়ন্ত্রণে সাফল্য দেখানোয় অকল্যান্ড শীর্ষে উঠে এসেছে। ভাইরাসের সংক্রমণ মোকাবেলা করে দেশটি এতদিন নাগরিকদের জীবন সচল রেখেছে, তাতে তাদের স্কোর অনেকটাই বেড়েছে।



Related posts