স্যামসাং গ্যালাক্সি নোট২০ ফোনেই থাকছে না হেডফোন 

স্যামসাংয়ের গ্যালাক্সি নোট২০ কিংবা নোট২০ আলট্রা ফোনটি যদি কেউ কিনে থাকেন তাহলে প্যাকেটটি হাতে নিয়েই খানিকটা হাল্কা লাগতে পারে। কেন…

বরেণ্য সুরকার আলাউদ্দিন আলী আর নেই 

বরেণ্য গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন)। রোববার বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর একটি হাসপাতালে…

স্বাভাবিক হচ্ছে ট্রেন চলাচল 

দীর্ঘদিন পর স্বাভাবিক হচ্ছে যাত্রীবাহী ট্রেন চলাচল। আগামী ১৫ আগস্টের পর পর্যায়ক্রমে সকল আন্তঃনগর ট্রেন চালু হ‌বে বলে জানিয়েছেন রেলপথ…

সব সংবাদ-তথ্য-ভিডিও

টেক

ব্রাজিলের আদালতে ফেসবুকের ৩ কোটি টাকা জরিমানা 

ব্রাজিলের আদালতে ফেসবুকের ৩ কোটি টাকা জরিমানা

ব্রাজিলের আদালতের নির্দেশ না মানার অভিযোগে জরিমানা গুনতে হয়েছে ফেসবুককে। প্রেসিডেন্ট জাইর বলসোনারোর শীর্ষ কয়কেজন মিত্রর ফেসবুক একাউন্ট আদালতের নির্দেশমতো বন্ধ না করায় এই জরিমানা গুনতে হয়েছে সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুককে।

তবে এই পদক্ষেপ স্বাধীন মত প্রকাশের বিরোধী উল্লেখ করে তারা এই নির্দশের বিরুদ্ধে আবেদন করবে বলে ফেসবুক জানিয়েছে।

বিবিসি জানায়, ১২টি ফেসবুক এবং ১৬টি টুইটার একাউন্ট বন্ধের জন্য গত মে মাসে ব্রাজিলের একটি আদালত ফেসবুককে নির্দেশ দেয়। অভিযোগ রয়েছে ওইসব একাউন্ট থেকে আদালতের বিরুদ্ধে ভুয়া সংবাদ ছড়াচ্ছে। কংগ্রেস এবং সুপ্রিম কোর্ট বন্ধ করে দেয়ার জন্যও এই প্লাটফর্ম ব্যবহার করা হচ্ছে।

কিন্তু বিশ্বব্যাপী এসব একাউন্ট বন্ধ না করায় ব্রাজিলের সুপ্রিম কোর্ট শুক্রবার ফেসবুককে ১.২ মিলিয়ন রিয়েল বা তিন লাখ ৬৮ হাজার মার্কিন ডলার জরিমানা করে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৩ কোটি টাকা ১২ লাখ টাকা। ফেসবুক শুধু ব্রাজিলে এসব একাউন্ট বন্ধ করতে চেয়েছে। এছাড়া আদালতে নির্দেশ না মানায় প্রতিদিন এক লাখ রিয়েল জরিমানা করা হয়েছে ফেসবুকের।

এদিকে ফেসবুক আদালতের এই নির্দেশে অসন্তোষ জানিয়ে বিবৃতি দিয়েছে। ফেসবুক বলছে, ”আদালতের এই নির্দেশ বিশ্বব্যাপী আইন ও বিচারের পরিপন্থী।”

ফেসবুক বলছে, স্থানীয় ব্যক্তিকে অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য হুমকি দেয়া হয়েছে, এ অবস্থায় আমরা বিশ্বব্যাপী তাদের একাউন্ট বন্ধ করে দেয়া ছাড়া কোনো উপায় দেখছি না। এরপরও আমরা সুপ্রিম কোর্টে আবেদন করবো।

ফেসবুক যেসব একাউন্ট বন্ধ করেছে তার প্রেসিডেন্টের বিশ্বস্ত রবার্ত জেফারসন, ব্রাজিলে সুপরিচিত ব্যবসায়ী লুসিয়ানো হ্যাং রয়েছেন।

সম্প্রতি ঘৃণা এবং ভুয়া তথ্য নিয়ন্ত্রণে ফেসবুক ও টুইটারের ওপর চাপ বাড়ছে। জুলাউ মাসে ব্রাজিলে ভুয়া সাংবাদিক এবং নিউজ আউটলেট সংক্রান্ত ফেসবুক ও ইনস্টাগ্রাম একাউন্ট বন্ধ করতে হয়েছে। অভিযোগ রয়েছে ওইসব একাউন্ট প্রেসিডেন্টের অফিস তার ছেলে এবং অন্যদের সাথে সংযুক্ত আছে।

Related posts