২ ডোজ টিকা নিয়েও তৃতীয়বার করোনায় আক্রান্ত চিকিৎসক 

একবার, দুইবার নয়, তৃতীয়বার করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের এক চিকিৎসক। মুম্বাইয়ের ২৬ বছরের এই চিকিৎসক গত ১৩ মাসের মধ্যে তৃতীয়বার…

লকডাউন চলবে 

মহামারী করোনাভাইরাস নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ (লকডাউন) আগামী ৫ আগস্ট পর্যন্তই বলবৎ থাকবে এবং আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনার…

দায়মুক্তি পাচ্ছেন না অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা 

সরকারি চাকরি আইনে ২০১৮ সালে সরকারি কর্মচারীদের নানাবিধ সুবিধা নিশ্চিত করেছে। তবে এর তিন বছর কাটতে না কাটতেই জনপ্রশাসন মন্ত্রণালয়…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

মহামারীকালেও মিলিওনেয়ার হয়েছেন ৫০ লাখেরও বেশি! 

মহামারীকালেও মিলিওনেয়ার হয়েছেন ৫০ লাখেরও বেশি!

করোনা মহামারীতে বিপর্যস্ত অর্থনীতির মাঝেই ২০২০ সালে সারাবিশ্বে ৫০ লাখেরও বেশি মানুষ নতুন করে মিলিওনেয়ার হয়েছেন। একদিকে দরিদ্র মানুষ দরিদ্রতর হচ্ছে অন্যদিকে বিশ্বে ধনী ব্যক্তির সংখ্যা বেড়ে মোট ৫ কোটি ৬১ লাখে দাঁড়িয়েছে। ক্রেডিট সুইসের এক গবেষণায় এ তথ্য জানানো হয়।

বিবিসির খবরে বলা হয়, ২০২০ সালে বিশ্বজুড়ে ১ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক মানুষ প্রথমবারের মত মিলিওনেয়ার হয়েছেন। শেয়ারবাজারের উত্থান এবং বাড়ির দাম বৃদ্ধি তাদের সম্পদ বাড়িয়ে তুলতে সহায়তা করেছে বলে গবেষকরা জানিয়েছেন।

গ্লোবাল ওয়েলথ রিপোর্টের লেখক ও অর্থনীতিবিদ অ্যান্টনি শরোকস বলেন, মহামারী যখন বিশ্ব বাজারে ভয়াবহ প্রভাব ফেলে তখন ২০২০ সালের জুনের শেষে ঠিক উল্টো ঘটনা ঘটে। এ ধরণের ক্ষতির মুখে বিশ্ব অর্থনীতি স্থির না থেকে বরং বছরের দ্বিতীয়ার্ধে দ্রুত বেড়ে যায়।

মি.শরোকস বলেন, ২০২০ সালে প্রাপ্তবয়স্কদের মধ্যে সম্পদের ব্যবধান অনেক বেড়েছে। তিনি আরো বলেন সম্পদের পরিমাণ বাড়লে বাড়ির দাম বৃদ্ধি পায় ।

তিনি আরো বলেন, কিছু কিছু গুরুত্বপূর্ণ বিষয় হয়তো সময়ের সাথে সাথেই ঠিক হবে। যেমন সুদের হার যেকোনো সময় বাড়তে শুরু করলে সম্পদের দাম কমে যাবে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের মোট সম্পদ ৭ দশমিক ৪ শতাংশ বেড়েছে। একবিংশ শতাব্দীর শুরু থেকেই ধনী লোকের সংখ্যা বাড়ছে। ২০০০ সালে যেখানে এই সংখ্যা ৫০ কোটি ৭০ লাখ ছিলো, সেখানে ২০২০ সালে মাঝামাঝিতে এসে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭০ কোটিতে।

উদীয়মান অর্থনীতি বিশেষ করে চীনের সমৃদ্ধি বেড়ে যাওয়া এবং উন্নয়নশীল দেশগুলোতে মধ্যবিত্তের সংখ্যা বৃদ্ধির প্রতিফলন ঘটেছে বলে জানিয়েছেন গবেষকরা।



Related posts