সৌদিগামী বাংলাদেশিদের জন্য নতুন সুযোগ 

দেশে আটকে থাকা প্রবাসী শ্রমিকদের সৌদি আরবে ফিরিয়ে নেওয়ার বিষয়ে চলমান সংকট নিরসনে আগামী সোমবার পর্যন্ত সময় চেয়েছেন প্রবাসী কল্যাণ…

করোনায় আক্রান্ত টাইগার পেসার রাহী 

করোনায় আক্রান্ত হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের পেসার আবু জায়েদ রাহী। তাকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি ভবনে আইসোলেশনে রাখা হয়েছে। এর…

ট্রাম্প বিরোধী ভুয়া পেজ মুছে দিলো ফেসবুক 

এশিয়ান এবং আমেরিকান রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ ১৫৫টি চীনা অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠাটির পক্ষ থেকে জানানো…

সব সংবাদ-তথ্য-ভিডিও

চলমান

মিশা-রিয়াজ-মাহি’র ফেসবুক হ্যাক করে লাখ টাকা! 

মিশা-রিয়াজ-মাহি’র ফেসবুক হ্যাক করে লাখ টাকা!

‘টিম সিলেট’ নামের গ্রুপের ২০ তরুণ হ্যাকারের কবলে পড়ে ফেসবুক একাউন্ট হারিয়ে ব্ল্যাকমেইলিংয়ের শিকার হয়েছেন চলচ্চিত্র তারকা মিশা সওদাগর, জায়েদ খাঁন, রিয়াজ, মাহিয়া মাহি, শাহনুরসহ বেশ কয়েকজন তারকা। আইডি হ্যাক করে লাখ টাকা হাতিয়ে নিতো তারা। র‍্যাবের হাতে ওই গ্রুপের কয়েকজন আটক হবার পরে বের হতে থাকে সেসব ঘটনা।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) ভোরে রাজধানীর মহাখালী বাস টার্মিনাল এলাকা থেকে চক্রের দুই সদস্যকে আটক করে র‍্যাব-২। র‍্যাব-২ এর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার (এসপি) মহিউদ্দিন ফারুকী গণমাধ্যমকে এ তথ্য দেন।

আটককৃত হলো- মীর মাসুদ রানা (৩৫) ও সৌরভ (১৯)। আটকের সময় তাদের কাছ থেকে ফেসবুক হ্যাকিংয়ে ব্যবহৃত ৪ মোবাইল, ১ ল্যাপটপ, বিভিন্ন কোম্পানীর ২০ সিম কার্ড, নকল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির অ্যাপস এবং বিভিন্ন চলচ্চিত্র শিল্পীদের ফেসবুক আইডি হ্যাক করার আলামত জব্দ করা হয়।

আটক হ্যাকারদ্বয়

র‍্যাব জানায়, সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র অঙ্গণের কয়েকজনের আইডি হ্যাক হওয়া ও টাকার বিনিময়ে তাদের একাউন্ট ফেরতও দেয় ওই হ্যাকার চক্র। তাদের অভিযোগের পরে তদন্ত অনুসন্ধান এবং ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) প্রাযুক্তিক সহায়তায় ‘টিম সিলেট’ নামে একটি হ্যাকার গ্রুপকে শনাক্ত করা হয়।হ্যাকার গ্রুপের দুই সদস্য সিলেট থেকে বাসযোগে ঢাকায় আসছে এমন তথ্যের ভিত্তিতে মহাখালী অবস্থান নেয় র‍্যাব-২ সদস্যরা। ভোর ছয়টার দিকে এনা পরিবহনের বাস থেকে নামার পর পরিচয় নিশ্চিত হয়ে দুইজনকে আটক করা হয়। আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ওই তরুণ জানায়, তারা ‘টিম সিলেট’ নামের হ্যাকার গ্রুপের সক্রিয় সদস্য এবং সম্প্রতি চলচ্চিত্র শিল্পী মিশা সওদাগর, জায়েদ খাঁন, রিয়াজ, শাহনুর, আঁচল, রেসি, কেয়া, মাহি, বিপাশা বেশ কয়েকজন নামী শিল্পীর ফেসবুক আইডি হ্যাক করেছে। একইসঙ্গে তারা প্রতিনিয়ত সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের আইডি হ্যাক করে আসছিল। হ্যাক করা আইডি ফেরত পেতে তারা ৫০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত হাতিয়ে নেয়।

র‍্যাব আরও জানায়, এ গ্রুপের মূল হোতা নাসির যুক্তরাষ্ট্র প্রবাসী এক সাইবার অপরাধী, যিনি কিছুদিন আগে সাইবার অপরাধের দায়ে যুক্তরাষ্ট্রে গ্রেফতার হয়েছিলেন। নাসিরই ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে হ্যাকার গ্রুপে লোক নিয়োগ করে। এরপর অনলাইনে ভিডিও টিউটরিয়াল মাধ্যমে ফেসবুক আইডি হ্যাক করার প্রক্রিয়া শেখানোর মাধ্যমে টাকা হাতিয়ে নেয়। তাদের দলে রয়েছে একাধিক নারী সদস্য।

ফেসবুক আইডি হ্যাক করার প্রক্রিয়া সম্পর্কে র‍্যাব জানায়, যে ফেসবুক আইডিটি হ্যাকারা দখলে নিতে চায়, সেটির বিরুদ্ধে হ্যাকাররা বারবার ফেসবুকে মিথ্যা কারণ দেখিয়ে রিপোর্ট করে আইডি নিস্ক্রিয় করে দেয়। পরে দুর্বল পাসওয়ার্ড কিংবা ‘টু স্টেপ ভেরিফিকেশন’ না থাকায় নিজেদের তৈরি ফেইক ই-মেইল দিয়ে ফেসবুকের কাছে একাউন্টের মালিক দাবি করে আইডি দখলে নেয়। দ্বিতীয়ত, হ্যাকাররা টার্গেটেড আইডির জন্য প্র্রয়োজনীয় ফেইক জাতীয় পরিচয় পত্র, পাসপোর্ট, জন্ম নিবন্ধন তৈরী করে ফেসবুকে প্রদান করে। এরপর ফেসবুক তাদের ফেইক ই-মেইলে একাউন্ট রিকভারী লিঙ্ক প্রদান করে। লিঙ্কটি ব্যবহার করে একাউন্ট পাসওয়ার্ড রিসেট করে অ্যাকাউন্টের পূর্ববর্তী তথ্য যেমন- ই-মেইল, ফোন নম্বর পরিবর্তন করে দেয়। একইসঙ্গে একাউন্টে ৩ টি বিশ্বস্থ একাউন্ট এ্যাড করে দেয় যা হ্যাকারদের নিজেদেরই ফেইক অ্যাকাউন্ট। ফলে মুল আইডির মালিকের পক্ষে একাউন্ট রিকভারী বা ফেরত পাওয়া করা সম্ভব হয় না। তৃতীয়ত, হ্যাকার গ্রুপ টার্গেটেড ফেসবুক আইডির মালিক বা তার পরিচিত কারও সঙ্গে যোগাযোগ করে আইডি ফেরত পেতে টাকা দাবি করে। অন্যথায় আইডির ওয়ালে বিভিন্ন ন্যুড ছবি পোস্ট করে বা মেসেঞ্জারে তার নিকটস্থ বন্ধুদের নিকট স্পর্শকাতর ছবি বা মেসেজ পাঠিয়ে বিভিন্নভাবে হেনস্থা করতে থাকে।



Related posts