স্কুল-কলেজ দুই সপ্তাহ বন্ধ থাকবে: স্বাস্থ্যমন্ত্রী 

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল ও কলেজ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। …

দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত 

রাজধানী ঢাকাসহ দেশের দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত হয়েছে। আজ শুক্রবার (২১ জানুয়ারি) বিকেল ৪টা ১২ মিনিটে এই ভূমিকম্প অনুভূত…

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশের ৩ জন 

টি-টোয়েন্টির পর বর্ষসেরা ওয়ানডে দল প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে জায়গায় পেয়েছেন বাংলাদেশের ৩ ক্রিকেটার। অলরাউন্ডার সাকিব আল…

সব সংবাদ-তথ্য-ভিডিও

লাইফ

যেভাবে বুঝবেন আপনার সন্তান অনলাইন ক্লাসে মনোযোগী 

যেভাবে বুঝবেন আপনার সন্তান অনলাইন ক্লাসে মনোযোগী

ব্ল্যাকবোর্ডের বদলে সামনে ল্যাপটপ, সকালে উঠে স্কুলে যাওয়ার তাড়া নেই। তার বদলে ইন্টারনেট সংযোগ ঠিক আছে কিনা, সেটা দেখে নেওয়া।

করোনার কারণে গত ছয়-সাত মাসে এভাবেই বদলে গেছে বিশ্বের শিক্ষা ব্যবস্থা। ছাত্র-ছাত্রীরা এক নতুন ধরনের পড়াশোনায় অভ্যস্ত হয়ে উঠে উঠেছে। প্রথমদিকে অনলাইন ক্লাস করতে অনেকেরই অসুবিধে হলেও এখন বেশিরভাগই এই ভারচুয়াল লেখাপড়ায় অভ্যস্ত হয়ে উঠেছে।

অনলাইন ক্লাসের মাধ্যমে ভারচুয়াল লেখাপড়াই এখন নতুন ট্রেন্ড। বহু ক্ষেত্রে অনলাইন ক্লাস গেম চেঞ্জারের ভূমিকা নিয়েছে। ক্লাসরুমে বসে একজন ছাত্র বা ছাত্রী কতটা শিখছে, তা যে ভাবে বুঝে নিতেন শিক্ষক শিক্ষিকারা, তার পুরো পদ্ধতিটাই এখন বদলে গিয়েছে। কিন্তু ছোট ছোট ছেলেমেয়েরা যে বয়সে ছোট ছোট জিনিসেরা মাধ্যমে অনেক কিছু শেখে, সেই বয়সে তাদের এই অনলাইনে পড়াশোনা, তাদের শেখার অগ্রগতিকে ব্যাহত করছে না তো? কী ভাবে বুঝবেন এই এতগুলো মাস অনলাইনে ক্লাস করে আপনার সন্তান সত্যিই কিছু শিখল কি না?

অনলাইন ক্লাসেও পড়ুয়াদের পরীক্ষা নেওয়া হচ্ছে এবং তাদের দিয়ে প্রজেক্ট করানো হচ্ছে। কিন্তু তা ছাড়াও অন্য ক্রিয়েটিভ পদ্ধতিতে আপনি যাচাই করে নিতে পারেন যে আপনার সন্তান অনলাইনে ক্লাস করে কতটা শিখেছে।

ভারচুয়াল ক্লাসরুমে একজন শিক্ষকের পক্ষে প্রত্যেক পড়ুয়ার ওপর একসঙ্গে নজর রাখা সম্ভব নয়। আপনি এই নিউ নরমাল পদ্ধতি নিয়ে একটু মজা করতে আপনার সন্তানকে বলুন সে যেন শিক্ষকের মতো করে ক্লাসে কী পড়ানো হয়েছে, তা আপনাকে বুঝিয়ে বলে। এতে সে ক্লাসে কতটা মনোযোগ দিচ্ছে, সেটা আপনি বুঝতে পারবেন এবং সত্যিই কতটা শিখেছে সেটাও জেনে যাবেন আপনি। এর ফলে আপনার সন্তানের আত্মবিশ্বাসও বাড়বে।



Related posts