তারকাদের উপস্থিতিতেই ৯৩তম অস্কার 

করোনার কারণে বাতিল হয়েছে বিভিন্ন অনুষ্ঠান। এর মধ্যে শঙ্কা জেগেছে ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অর্থাৎ অস্কার কি তাহলে ভার্চুয়ালি আয়োজন করতে…

‘স্মার্টফোনে দীর্ঘ সময় ব্যয়ে মানসিক ক্ষতি নেই’ 

স্মার্টফোন হয়ে উঠেছে প্রতিদিনের প্রয়োজনীয় অনুষঙ্গ। কাজের জন্যই দীর্ঘসময় ব্যয় করতে হয় স্মার্টফোনে। আবার বিনোদনেরও একটি বড় মাধ্যম এই স্মার্টফোন।…

ইংরেজি শেখাতে বিনামূল্যে কোর্স নেবে মার্কিন দূতাবাস 

যাদের মাতৃভাষা ইংরেজি নয়, এমন মানুষের জন্য ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি ও গণমাধ্যম সম্পর্কে জ্ঞান বৃদ্ধির জন্য বিনা মূল্যে অনলাইন…

সব সংবাদ-তথ্য-ভিডিও

চলমান

ল্যাটিন আমেরিকার বিশ্ববিদ্যালয়ে হচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’ 

ল্যাটিন আমেরিকার বিশ্ববিদ্যালয়ে হচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’

ল্যাটিন আমেরিকার প্রখ্যাত ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া বিভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়ার’ প্রতিষ্ঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন।

মঙ্গলবার তথ্য অধিদফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এছাড়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’ (ব্রাজিলিয়ান) পর্তুগিজ ভাষায় অনুবাদসহ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রেসে মুদ্রিত হবে।

সম্প্রতি ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমান ও বিশ্ববিদ্যালয়ের রেক্টর (উপাচার্য) ড. মার্সিয়া আবরাও মৌরার মধ্যে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিতব্য বঙ্গবন্ধু চেয়ারের আওতায় মূলত বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও তার অর্জনসমূহ নিয়ে গবেষণা করা হবে। বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তার অবদান নিয়ে ব্রাজিলিয়ান গবেষকরা গবেষণা করবেন। যুদ্ধবিধস্ত বাংলাদেশ পুনর্গঠনে ও সদ্যস্বাধীন বাংলাদেশকে বিশ্বসভায় প্রতিষ্ঠা করার কাজে বঙ্গবন্ধুর সাহসী নেতৃত্ব নিয়েও তারা কাজ করবেন। এই বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন বিষয়ে গবেষণার ক্ষেত্রেও ব্রাজিলিয়ান গবেষকদের জন্য এক নবদিগন্তের সূচনা করবে। তাদের এসব গবেষণাকর্ম বাংলাদেশের কাছে ভূকৌশলগত ও ভূরাজনৈতিক গুরুত্ব অনুধাবনে ব্রাজিলের নীতিনির্ধারকদের সহায়তা করবে।

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পর্তুগিজ ভাষায় অনুবাদ সম্পন্ন হলে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্রাজিলের জনগণের কাছে বিশদভাবে উন্মাচিত হবেন। এটি দুদেশের জনগণের মধ্যে বন্ধুত্বের সেতুবন্ধন রচনা করবে, যা অন্যতম উদীয়মান অর্থনীতি বাংলাদেশের সঙ্গে ল্যাটিন আমেরিকার সর্ববৃহৎ ও বিশ্বের অষ্টম বৃহত্তম অর্থনীতি ব্রাজিলের মধ্যে সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।



Related posts