স্কুল-কলেজ দুই সপ্তাহ বন্ধ থাকবে: স্বাস্থ্যমন্ত্রী 

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল ও কলেজ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। …

দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত 

রাজধানী ঢাকাসহ দেশের দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত হয়েছে। আজ শুক্রবার (২১ জানুয়ারি) বিকেল ৪টা ১২ মিনিটে এই ভূমিকম্প অনুভূত…

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশের ৩ জন 

টি-টোয়েন্টির পর বর্ষসেরা ওয়ানডে দল প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে জায়গায় পেয়েছেন বাংলাদেশের ৩ ক্রিকেটার। অলরাউন্ডার সাকিব আল…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হচ্ছে, প্রেসিডেন্ট প্রাসাদে তালেবান 

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হচ্ছে, প্রেসিডেন্ট প্রাসাদে তালেবান

কোনো রকম রক্তপাত ছাড়াই আফগানিস্তানে শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর হচ্ছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। তালেবান বাহিনী কাবুলে প্রবেশ করার প্রেক্ষাপটে তিনি এই মন্তব্য করেন।

স্থানীয় তোলো টিভিকে সম্প্রচারিত এক ভিডিওবার্তায় ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মির্জকওয়াল বলেন, অন্তর্বর্তী সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর হবে। কাবুল আক্রমণের শিকার হবে না।

মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, তালেবান আলোচকেরা ক্ষমতার ‘হস্তান্তরের’ প্রস্তুতির জন্য প্রেসিডেন্ট প্রাসাদের দিকে যাচ্ছেন।
এর আগে তালেবান জানিয়েছিল, তাদেরকে নগরীর ফটকগুলোর কাছে অপেক্ষা করার নির্দেশ দেয়া হয়েছিল।

এদিকে, তালেবান বাহিনী কাবুলে প্রবেশ করতে থাকার প্রেক্ষাপটে তারা সুস্পষ্টভাবে জানিয়েছে যে, নাগরিকদের জীবন, সম্পত্তি ও ইজ্জতের কোনো ক্ষতি করা হবে না। আর তারা জোরালভাবে জানিয়েছে, কাবুল তারা শক্তি প্রয়োগ করে দখল করবে না। আজ রোববার এক বিবৃতিতে এই দাবি করেছে তালেবান।

বিবৃতিতে আরো বলা হয়, জীনব, সম্পত্তি ইজ্জত রক্ষা এবং কাবুলিদের জীবনের সাথে কোনো ধরনের আপস ছাড়াই যাতে পরিবর্তন নিশ্চিত ও নিরাপদ হয়, সেজন্য আলোচনা চলছে।

আল জাজিরার খবরে বলা হয়, তালেবানের এক মুখপাত্র বলেন, ইসলামি আমিরাত তার সকল বাহিনীকে কাবুলের ফটকগুলোতে অবস্থান গ্রহণের নির্দেশ দিয়েছে, তবে নগরীতে প্রবেশ না করতে বলেছে।

বিবিসি বলছে, আফগানিস্তানের বাসিন্দাদের কেউ কেউ বলছেন, তালেবান যোদ্ধারা কোনো কোনো এলাকায় শান্তিপূর্ণভাবে প্রবেশ করছে।

রয়টার্স, এএফপি ও এবিসি নিউজ জানিয়েছে, তালেবান বাহিনী সকল দিক থেকে রাজধানীতে প্রবেশ করছে বলে কাবুল সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন। তিনি বলেন, রাজধানীর কালাকান, কারাবাগ ও পাগমান এলাকায় ইতোমধ্যেই তালেবান প্রবেশ করেছে।

প্রেসিডেন্ট আশরাফ ঘানির চিফ অব স্টাফ তার টুইটারে কাবুলের জনসাধারণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, চিন্তা করবেন না। কোনো সমস্যা নেই। কাবুলের পরিস্থিতি শান্ত রয়েছে।



Related posts