সৌদিগামী বাংলাদেশিদের জন্য নতুন সুযোগ 

দেশে আটকে থাকা প্রবাসী শ্রমিকদের সৌদি আরবে ফিরিয়ে নেওয়ার বিষয়ে চলমান সংকট নিরসনে আগামী সোমবার পর্যন্ত সময় চেয়েছেন প্রবাসী কল্যাণ…

করোনায় আক্রান্ত টাইগার পেসার রাহী 

করোনায় আক্রান্ত হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের পেসার আবু জায়েদ রাহী। তাকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি ভবনে আইসোলেশনে রাখা হয়েছে। এর…

ট্রাম্প বিরোধী ভুয়া পেজ মুছে দিলো ফেসবুক 

এশিয়ান এবং আমেরিকান রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ ১৫৫টি চীনা অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠাটির পক্ষ থেকে জানানো…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

শিগগিরই চালু ওমরাহ হজ, সুযোগ পাবেন স্থানীয়রা 

শিগগিরই চালু ওমরাহ হজ, সুযোগ পাবেন স্থানীয়রা

শিগগিরই ওমরাহ হজ চালু করা হবে বলে জানিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। সীমিত পরিসরে কেবল স্থানীয়রা ওমরাহ করার সুযোগ পাবেন। সৌদি গ্যাজেট তাদের এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্য পরিক্ষার সনদসহ কর্তৃপক্ষের বেশকিছু শর্ত পূরণকারীরা শিগগিরই ওমরাহর সুযোগ পাবেন। তবে ঠিক কবে থেকে ওমরাহ চালু হবে তা স্পষ্ট করা হয়নি প্রতিবেদনে।

সম্প্রতি সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করে বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, ১৫ সেপ্টেম্বর থেকে আগামী বছরের পয়লা জানুয়ারি পর্যন্ত তিন ধাপে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে।

সুনির্দিষ্ট তারিখের কথা উল্লেখ না করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, সৌদি আরব আগামী বছরের ১ জানুয়ারির পর সৌদি নাগরিকদের ক্ষেত্রে আকাশ, স্থল ও নৌ পথে চলাচলের সকল নিষেধাজ্ঞা তুলে নেবে।

সরকারি সৌদি প্রেস এজেন্সি পরিবেশিত এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, উপসাগরীয় এ দেশের নাগরিকরা এবং সৌদি নাগরিক না হলেও যাদের দেশটিতে বসবাসের বৈধ অনুমতি বা ভিসা রয়েছে এমন ব্যক্তিরা করোনাভাইরসে আক্রান্ত না হলে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে প্রবেশের সুযোগ পাবেন।

করোনাভাইরাসের কারণে গত ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক পরিবহন ব্যবস্থাপনা বন্ধ ঘোষণা করে সৌদি সরকার। দীর্ঘ আট মাস পর রোববার স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিকভাবে সীমিত পরিসরে শুধুমাত্র জিসিসি অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে সীমিত পরিসরে আন্তর্জাতিক ফ্লাইট চালু করা ঘোষণা দেয় সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরা পালন করার জন্য সৌদি সরকারের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। করোনা পরিস্থিতির উন্নতির উপর এবং ভ্যাকসিন আসা সাপেক্ষে আরো নতুন নতুন সিদ্ধান্ত আসতে পারে। যদিও কবে নাগাদ বাংলাদেশসহ এশিয়ার অন্যান্য দেশে আটকে পড়া প্রবাসীরা কর্মস্থলে ফিরতে পারবে এই বিষয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি।



Related posts