উত্তর কোরিয়ার যে মিসাইল আতঙ্ক হয়ে উঠেছে ইসরায়েলের জন্য 

করোনার মাঝেও ঝমকালো কুজকাওয়াজে নিজেদের সামরিক সক্ষমতা বিশ্বের কাছে তুলে ধরেছে উত্তর কোরিয়া। সেই কুজকাওয়াজে প্রদর্শন করা হয় ‘হোয়াসং-১৫’ ব্যালিস্টিক…

কলকাতায় চিকিৎসা নিতে এখনই বাংলাদেশিদের না যাওয়ার পরামর্শ 

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যের সংখ্যা এখনো নিয়ন্ত্রণের বাইরে। একদিন কমে কো আরেক দিনে বেড়ে যায় শনাক্ত ও আক্রান্ত। প্রতিবেশি…

ওয়েব সিরিজ ‘মির্জাপুর’র বিরুদ্ধে বাস্তবের মির্জাপুর সাংসদের টুইট 

ভারতের ওয়েব সিরিজ নিয়ে অভিযোগ বিস্তর। প্রতিবার ওয়েব সিরিজ নিয়ে কেউ না কেউ অভিযোগের আঙুল তুলছেনই। এবার সেই আঙুল উঠেছে…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

স্টেলথ জাহাজ থেকে ‘ব্রহ্মা’ মিসাইল উৎক্ষেপণ করলো ভারত 

স্টেলথ জাহাজ থেকে ‘ব্রহ্মা’ মিসাইল উৎক্ষেপণ করলো ভারত

জাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য স্বল্পদূরত্বের ‘ব্রহ্মা’ ক্রুজ মিসাইলের সফল পরীক্ষার কথা জানিয়েছে ভারত। ভারতীয় নৌবাহিনীর স্টেলথ ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই থেকে আরব সাগরে রবিবার এই উৎক্ষেপণ করা হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

২৯০ কিলোমিটার দূরত্বের মধ্যে ব্রহ্মা মিসাইল যেকোনো লক্ষ্যে নিখুঁতভাবে আঘাত হানতে পারে বলে জানানো হয়েছে। ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ, সাবমেরিন থেকে এ ক্রুজ মিসাইল সহজেই উৎক্ষেপণযোগ্য।

শেষ কয়েক সপ্তাহ ধরে ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য সুপারসনিক ক্রুজ মিসাইল ও অ্যান্টি-রেডিয়েশন মিসাইল রুদ্র-১’র পরীক্ষা চালাচ্ছে ভারত।

ভারত-রাশিয়া যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মা এরোস্পেস এ মিসাইল নিয়ে কাজ করছে। ভূমি, নৌজাহাজ ও বিমান থেকেও উৎক্ষেপণ করা যাবে এই মিসাইল। ২.৮ মাখ গতিতে লক্ষ্যে আঘাত হানবে ব্রহ্মা। অরুণাচল প্রদেশ ও লাদাখে চীন সীমান্তের কাছে এই মিসাইল স্থাপন করা হবে বলে জানা গেছে।

গত বছর সুখোই-৩০ বিমান থেকে ব্রহ্মার উৎক্ষেপণ সম্পন্ন করেছে ভারত। এই মিসাইল দিয়ে নিউক্লিয়ার বাঙ্কারও ধ্বংস করা যাবে। পাশাপাশি অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল ও পরমাণুধারী হাইপারসনিক মিসাইল ‘সুরিয়া’র সফল পরীক্ষা শেষ করেছেন দেশটির বিজ্ঞানীরা।



Related posts