বরেণ্য সুরকার আলাউদ্দিন আলী আর নেই 

বরেণ্য গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন)। রোববার বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর একটি হাসপাতালে…

স্বাভাবিক হচ্ছে ট্রেন চলাচল 

দীর্ঘদিন পর স্বাভাবিক হচ্ছে যাত্রীবাহী ট্রেন চলাচল। আগামী ১৫ আগস্টের পর পর্যায়ক্রমে সকল আন্তঃনগর ট্রেন চালু হ‌বে বলে জানিয়েছেন রেলপথ…

সাকিব ক্রিকেটে ফেরার প্রস্তুতি শুরু হবে যেভাবে 

আগামী সেপ্টেম্বরে ক্রিকেটে ফেরার লড়াই শুরু হয়ে যাবে সাকিব আল হাসানের। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) আবাসিক অনুশীলন ক্যাম্প করবেন…

সব সংবাদ-তথ্য-ভিডিও

চলমান

১৫ দিন সামাজিক দূরত্ব মানলে ১৫ লাখ সংক্রমণ কমে: গবেষণা 

১৫ দিন সামাজিক দূরত্ব মানলে ১৫ লাখ সংক্রমণ কমে: গবেষণা
Social distancing, keep distance in public society people to protect COVID-19 coronavirus outbreak spreading concept, businessmen miniature keep distance away in the meeting with distant measure.

করোনাভাইরাস নিয়ন্ত্রণে কেবলমাত্র সামাজিক দূরত্বই যে একমাত্র কার্যকর পদ্ধতি, তা আবারও প্রমাণ মিললো। মাত্র দুই সপ্তাহ বা ১৫ দিন সামাজিক দূরত্ব মেনে চললে বিশ্বব্যাপী ৬৫ শতাংশ করোনাভাইরাসের সংক্রমণ কমে। তাতে করে ১.৫ মিলিয়ন অর্থাৎ ১৫ লাখ মানুষ নতুন করে সংক্রমিত হওয়ার হাত থেকে রক্ষা পায় বলে এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের চালানো এক গবেষণায় এমনটাই উঠে এসেছে। খবর সিএনএন।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৩৪টি দেশ থেকে সামাজিক দূরত্বের ডাটা সংগ্রহ করে এবং সেগুলো বিশ্লেষণ করে এই ফল পেয়েছে। তার মধ্যে ৪৬টি দেশ কঠোরভাবে সামাজিক দূরত্ব মেনে চলার মাধ্যমে ১৫ লাখ ৭০ হাজার লোককে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পেরেছে।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান অ্যান্ডারসন ক্যানসার বলেন, যেসব দেশে করোনাভাইরাসের সংক্রমণ উল্লেখযোগ্য হারে কমেছে তাদের মূলে রয়েছে যথাযথভাবে সামাজিক দূরত্বের পরিকল্পনা বাস্তবায়ন করা। আর যেসব রাজ্যে এটা করতে পারছে না সেখানে সংক্রমণও বেশি। যদিও দুটি রাজ্যে সামাজিক দূরত্ব না মানার পরও করোনার সংক্রমণ কমতে দেখা গেছে।

Social-distancing-inside-an-elevator
ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশের সুরাবায় করোনার ভাইরাস রোগের সংক্রমণ (সিওভিড -১৯) এর মধ্যে একটি শপিংমলে একটি লিফ্টের অভ্যন্তরে সামাজিক দূরত্বের জন্য দর্শনার্থীরা বাক্সগুলিতে দাঁড়িয়ে আছে।

বিশ্বব্যাপী আমরা দেখেছি সামাজিক দূরত্ব বজায় রাখার মাধ্যমে উল্লেখযোগ্যহারে করোনার সংক্রমণ কমানো সম্ভব। দুই সপ্তাহ যদি যথাযথভাবে সামাজিক দূরত্ব মেনে চলা যায় তাহলে বিশ্বব্যাপী ৬৫ শতাংশ করোনার নতুন সংক্রমণ রুখে দেওয়া সম্ভব, যোগ করেন তিনি।

অবশ্য গবেষকরা এই বিষয়টিও শেষে ফুটনোট দিয়ে উল্লেখ করেছেন যে সামাজিক দূরত্ব মেনে চলাই করোনা সংক্রমণ রোখার একমাত্র উপায় নয়।

Related posts