সামাজিক মাধ্যমে শিক্ষকদের পোস্ট দেয়া বিষয়ে সরকারি বিজ্ঞপ্তি 

সামাজিক যোগাযোগের কোনো মাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুন্ন হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক…

উত্তর কোরিয়ার যে মিসাইল আতঙ্ক হয়ে উঠেছে ইসরায়েলের জন্য 

করোনার মাঝেও ঝমকালো কুজকাওয়াজে নিজেদের সামরিক সক্ষমতা বিশ্বের কাছে তুলে ধরেছে উত্তর কোরিয়া। সেই কুজকাওয়াজে প্রদর্শন করা হয় ‘হোয়াসং-১৫’ ব্যালিস্টিক…

কলকাতায় চিকিৎসা নিতে এখনই বাংলাদেশিদের না যাওয়ার পরামর্শ 

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যের সংখ্যা এখনো নিয়ন্ত্রণের বাইরে। একদিন কমে কো আরেক দিনে বেড়ে যায় শনাক্ত ও আক্রান্ত। প্রতিবেশি…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশ্ব

৪ অক্টোবর থেকে চালু ওমরাহ 

৪ অক্টোবর থেকে চালু ওমরাহ
Muslims pray during the Laylat al-Qadr, or Night of Power, the holiest night for Muslims, while practicing social distancing, following the outbreak of the coronavirus disease (COVID-19), during the fasting month of Ramadan, at the Grand Mosque in Mecca, Saudi Arabia May 19, 2020. Saudi Press Agency/Handout via REUTERS ATTENTION EDITORS - THIS PICTURE WAS PROVIDED BY A THIRD PARTY. TPX IMAGES OF THE DAY

করোনাভাইরাস মহামারীর কারণে সাত মাস বন্ধ থাকার পর সৌদি আরব সীমিত পরিসরে ৪ অক্টোবর থেকে ওমরাহ হজ করার অনুমতি দিতে যাচ্ছে। তিন ধাপে ওমরাহ চালুর ঘোষণা দিয়েছে সৌদি সরকার।

৪ অক্টোবর প্রথম ধাপে এবং তৃতীয় ধাপে ১ নভেম্বর পুরোপুরি চালু হবে ওমরাহর কার্যক্রম। মঙ্গলবার দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, প্রথম ধাপে কেবল সৌদি নাগরিক এবং দেশটিতে অবস্থানরত বিদেশিরা ওমরায় অংশগ্রহণ করতে পারবেন। পরে ধাপে ধাপে অন্য দেশের জন্য ওমরাহ চালু হবে।

বিশ্বজুড়ে করোনা মহামারির কারণে মার্চ থেকেই বন্ধ কাবা শরিফ। ৬ মাসের বেশি সময় পর ওমরাহ পালনের জন্য কাবার দরজা উন্মুক্ত করতে যাচ্ছে সৌদি প্রশাসন।

স্বাস্থ্য সুরক্ষায় সর্বাধিক গুরুত্ব দিয়ে তিন ধাপে ওমরাহ কার্যক্রম শুরুর কাজ করছে মন্ত্রণালয়। ১ম ধাপ শুরু হবে ৪ অক্টোবর। এ ধাপে স্বাভাবিক ধারণ ক্ষমতার ৩০ ভাগ প্রায় ৬ হাজার মানুষ ওমরায় অংশ নিতে পারবে। অনুমতি পাবেন সৌদির নাগরিক ও প্রবাসীরা।

এরপর ১৮ অক্টোবর হতে দ্বিতীয় ধাপে তা বাড়িয়ে ৭৫ ভাগ করা হবে। দৈনিক ১৫ হাজার মুসল্লি ওমরাহ এবং ৪০ হাজার মুসল্লি মসজিদুল হারামে ওমরাহ ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারত করতে পারবেন।

তৃতীয় ধাপে ১ নভেম্বর পুরোপুরি চালু হবে ওমরাহর কার্যক্রম। এই ধাপে সৌদির বাইরে অবস্থানরত বিদেশিরাও ওমরাহ হজে অংশ নিতে পারবেন। ওইদিন থেকে প্রতিদিন ২০ হাজার ওমরাহকারী এবং ৬০ হাজার মুসল্লি মসজিদুল হারামে ওমরাহ ও নামাজ আদায় করতে পারবেন। চতুর্থ ধাপে, করোনার ঝুঁকি আর থাকবে না, তখন স্বাভাবিক হবে গ্র্যান্ড মসজিদের কার্যক্রম।

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী আবদুল ফাত্তাহ মাশাত বলেন, প্রাতিষ্ঠানিক পরিবর্তন, ওমরাহ কার্যক্রম পরিচালনা ও ওমরায় অংশগ্রহণকারীদের অভিজ্ঞতা সম্পর্কে জানতে একটি ফোরাম গঠন করা হয়েছে। এছাড়া পরিবর্তিত পরিস্থিতিতে ওমরাহ যাত্রীদের মানসম্মত সেবা নিশ্চিত করতে কাজ করছে দেশটি।



Related posts