২ ডোজ টিকা নিয়েও তৃতীয়বার করোনায় আক্রান্ত চিকিৎসক 

একবার, দুইবার নয়, তৃতীয়বার করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের এক চিকিৎসক। মুম্বাইয়ের ২৬ বছরের এই চিকিৎসক গত ১৩ মাসের মধ্যে তৃতীয়বার…

লকডাউন চলবে 

মহামারী করোনাভাইরাস নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ (লকডাউন) আগামী ৫ আগস্ট পর্যন্তই বলবৎ থাকবে এবং আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনার…

দায়মুক্তি পাচ্ছেন না অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা 

সরকারি চাকরি আইনে ২০১৮ সালে সরকারি কর্মচারীদের নানাবিধ সুবিধা নিশ্চিত করেছে। তবে এর তিন বছর কাটতে না কাটতেই জনপ্রশাসন মন্ত্রণালয়…

সব সংবাদ-তথ্য-ভিডিও

বিশেষ

৬ পা ও ২ লেজের কুকুরছানা নিয়ে নেট দুনিয়ায় হইচই 

৬ পা ও ২ লেজের কুকুরছানা নিয়ে নেট দুনিয়ায় হইচই

এটিও একটি কুকুরছানা। তবে অন্য ১০টি কুকুরছানার থেকে সম্পূর্ণ আলাদা। কারণ এর জন্মই হয়েছে ছয় পা ও দুই লেজ নিয়ে। আর অদ্ভূত এই কুকুরছানাটিকে নিয়ে নেট ‍দুনিয়ায় হইচই পড়ে গেছে।

কুকুরছানাটির তার ‘স্কিপার’। যুক্তরাষ্ট্রের স্কিপার এখন রীতিমতো সেলেব। অস্বাভাবিক দৈহিক গঠন নিয়ে পশুদের জন্ম খুব বিরল কিছু নয়। তবে সাধারণত এই ধরনের পশুরা বেশিদিন বাঁচে না। তবে স্কিপারের ক্ষেত্রে তেমনটা হওয়ার সম্ভাবনা নেই বলেই আশাবাদী পশু চিকিৎসকরা।

গত সপ্তাহে ওকলাহোমার নিল পশু হাসপাতালে জন্মেছে সে। প্রথম থেকেই সে ছিল সম্পূর্ণ সুস্থ। তার ভাইবোনদের সকলেরই শারীরিক গঠন স্বাভাবিক। একমাত্র সেই আলাদা। মনে করা হচ্ছে মাতৃগর্ভে আরও একটি ভ্রুণ তার শরীরের সঙ্গে জুড়েছিল। পরে আর তা আলাদা হয়নি। তাই সে জন্মেছে এভাবেই।

ডাক্তাররা এখনও বুঝে উঠতে পারছেন না, স্কিপার আদৌ ঠিকমতো হাঁটতে পারবে কিনা। অতগুলো পা থাকার ফলে তার চলাফেরায় কোনও প্রতিবন্ধকতা তৈরি হবে কিনা সে বিষয়ে পরীক্ষা নিরীক্ষা করছেন তারা। তবে এখনও পর্যন্ত স্কিপারের দৈহিক ওজন একেবারে স্বাভাবিক। ফলে অন্য সব দিক থেকে তার বেড়ে ওঠায় কোনও সমস্যা হবে না বলেই বিশ্বাস তাদের।

কিন্তু ইতোমধ্যেই তার ছোট্ট জীবন এক দুর্ভাগ্যজনক অভিজ্ঞতার সম্মুখীন হয়েছে। অন্যরকম শারীরিক গড়নের কারণে তাকে নিজের সন্তান বলে চিনতে চাইছে না তার মা। ফলে মাতৃদুগ্ধের আশ্রয় থেকে সে বঞ্চিত। আপাতত যে হাসপাতালে সে রয়েছে, সেখানেই বোতলে করে দুধ খাওয়ানো হচ্ছে স্কিপারকে।



Related posts